ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্ক্রিন আসক্ত মাদকাসক্তের মতো ভয়াবহ: যবিপ্রবি ভিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২২
স্ক্রিন আসক্ত মাদকাসক্তের মতো ভয়াবহ: যবিপ্রবি ভিসি স্ক্রিন আসক্ত মাদকাসক্তের মতো ভয়াবহ: যবিপ্রবি ভিসি

যশোর : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, নতুন প্রজন্ম বই বিমুখ হয়ে স্ক্রিনমুখী হচ্ছে। এটা কিন্তু মাদকাসক্তের মতো ভয়াবহ।

এখান থেকে আমাদের সন্তানদের ফিরিয়ে আনতে হবে।

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) বিকেলে যশোরে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে এ কথা বলেন তিনি।

যশোরের ঐতিহাসিক টাউন হল ময়দানে অনুষ্ঠিত হচ্ছে ৭দিন ব্যাপী এই বইমেলা।  

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, একজন মানুষকে প্রকৃত মানুষ হতে হলে তাকে শিল্প সাহিত্য চর্চা অব্যাহত রাখতে হবে। আমাদের সমাজে শুধু  ডাক্তার- বিজ্ঞানী তৈরি হলে হবে না। এসব ডিগ্রিধারী মানুষ এক সময় অমানুষ হয়ে যায়। যদি না তাদের মধ্যে মানসিক মূল্যবোধ তৈরি না হয়। তাই মানবিক মূল্যবোধের মানুষ গড়ে তুলতে হবে। একজন শিক্ষক হিসাবে আজ আমার ভালো লাগছে যশোরের মতো জায়গায় আমার হাতে বইমেলা উদ্বোধন হচ্ছে। আমরা চাই নতুন প্রজন্ম ও শিক্ষার্থীরা লাইব্রেরিতে যাক। কিন্তু এই প্রজন্মে কেন জানি বই বিমুখ হয়ে যাচ্ছে। এই অবস্থান থেকে আমাদের নতুন প্রজন্মকে ফিরিয়ে আনতে হবে।

তিনি বলেন, এসবের জন্য বিভিন্ন উন্নয়নমেলা, বইমেলা কার্যকরী ব্যবস্থা। এসব মেলায় আমাদের সন্তানদের হাত ধরে আনতে হবে। বিভিন্ন সাহিত্য চর্চার বই কিনে দিতে হবে। একাডেমির বাইরেও জ্ঞান চর্যায় আগ্রহ সৃষ্টি করাতে হবে।  

যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রালয়ের যুগ্মসচিব মোখলেচুর রহমান আকন্দ, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার, মুক্তিযুদ্ধকালীন বৃহত্তর যশোরের বিএলএফের উপ প্রধান মুক্তিযুদ্ধা অ্যাডভোকেট রবিউল আলম, যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, জেলা শিক্ষা অফিসার এ কে এম গোলাম আজম।  

আলোচনা শেষে যশোরের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।  

আয়োজকরা জানিয়েছেন, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহযোগিতায় সারাদেশে ৯টি জেলায় পর্যায়ক্রমে এই বই মেলা শুরু হয়েছে। যশোরে সাত দিন ব্যাপী বইমেলা শেষ হবে ১৩ ডিসেম্বর।  

এবার মেলায় ৬২ বইয়ের স্টল বসেছে। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। বই মেলা উপলক্ষে প্রতিদিন বিকালে মেলা প্রাঙ্গণ রওশন আলী মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।  

বাংলাদেশ সময় : ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২২
ইউজি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।