ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

জাতীয়

ঋণ পরিশোধ করেও মামলা

পাবনায় চাঞ্চল্যকর কৃষক গ্রেফতারের ঘটনায় তদন্ত শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
পাবনায় চাঞ্চল্যকর কৃষক গ্রেফতারের ঘটনায় তদন্ত শুরু

পাবনা: বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেড, পাবনা শাখা থেকে ৪০ হাজার টাকা ঋণ নিয়ে ৫৫ হাজার টাকা পরিশোধ করেছিলেন কৃষক মজনু প্রামাণিক। ৪০ হাজার টাকা ঋণ নিয়ে ৪৫ হাজার টাকা পরিশোধ করেছেন মোছা. রহিমা বেগম নামে আরেক নারী কৃষক।

এভাবে ঋণের টাকার চেয়ে বেশি টাকা পরিশোধ করার পরও গ্রেফতার হয়েছিলেন পাবনার ঈশ্বরদী উপজেলার ভাড়ইমারি গ্রামের সেই ৩৭ কৃষক।

সোমবার (৫ ডিসেম্বর) জেলে যাওয়া ১২ কৃষকসহ ঋণ খেলাপির দায়ে অভিযুক্তদের বাড়িতে গিয়ে তদন্ত কমিটির তদন্তকালে এসব তথ্য উঠে আসে।  

এদিন দুপুরে কৃষকদের বিরুদ্ধে ঋণ সংক্রান্ত মামলা ও ঋণের কিস্তি নিয়ে জটিলতার বিষয়টি তদন্ত করতে বাংলাদেশ সমবায় ব্যাংকের তিন সদস্যের একটি দল কৃষকদের বাড়িতে যান।

ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক (পরিদর্শন ও আইন) মো. আহসানুল গণির নেতৃত্বে কমিটির অপর দুই সদস্য হলেন সহকারী মহাব্যবস্থাপক (প্রকল্প ও ঋণ) আবদুর রাজ্জাক ও সহকারী মহাব্যবস্থাপক (আইন) আমিনুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন ব্যাংকের পাবনা শাখার ব্যবস্থাপক কাজী জসিম উদ্দীন ও শাখার সাবেক ব্যবস্থাপক ও মামলার বাদী সৈয়দ মোজাম্মেল হক।
এদিন দুপুর ১২টার দিকে কমিটির সদস্যরা যখন কৃষকদের বাড়িতে গিয়ে পৌঁছান তখন তারা মাঠে কৃষিকাজে ব্যস্ত ছিলেন। তদন্ত কমিটির পৌঁছানোর খবরে এসে হাজির হোন কৃষকরা। এসময় তদন্ত কমিটির জিজ্ঞাসাবাদে নানা তথ্য বেরিয়ে আসে। তদন্ত দল কৃষকদের কাছে ঋণ পরিষদের তথ্য জানতে চান। কিন্তু কৃষকেরা ঋণ পরিশোধের তেমন কোনো কাগজ দেখাতে পারেননি। তবে তাঁরা মুখে মুখে পরিশোধের হিসাব ও তারিখ জানান। কৃষকদের মনে রাখা তথ্য ব্যাংকের স্টেটমেন্টের সঙ্গে মিলে যায়। এ সময় কয়েকজন নিজেদের সামান্য বকেয়ার কথা শুনে ক্ষিপ্ত হয়ে ওঠেন। তারা তদন্ত দলের কাছে প্রশ্ন তোলেন, টাকা পরিশোধ করে কেন জেল খাটতে হলো? কৃষকদের এই প্রশ্নে তদন্ত দলের সদস্যরা চুপ হয়ে যান।

তদন্ত দলের দেওয়া তথ্যানুযায়ী, ঋণের দায়ে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া ৩৭ কৃষকের মধ্যে আতিয়ার রহমান ৪০ হাজার টাকা ঋণ নিয়ে সুদসহ ৪৯ হাজার টাকা পরিশোধ করেছেন। তার বকেয়া রয়েছে মাত্র ৪৩৩ টাকা। এরপরও তিনি গ্রেফতার হয়েছিলেন। মোছা. রহিমা বেগম নামের এক নারী ৪০ হাজার টাকা ঋণ নিয়ে ৪৫ হাজার টাকা পরিশোধ করেছেন। তার বকেয়া রয়েছে ৯০০ টাকা। মজনু প্রামাণিক নামের অপর একজন ৪০ হাজার টাকা ঋণ নিয়ে ৫৫ হাজার টাকা পরিশোধ করেছেন।

এ বিষয়ে তদন্ত কমিটির প্রধান মো. আহসানুল গণি বলেন, মূলত গ্রুপ ঋণের কারণেই সবার বিরুদ্ধে মামলা হয়েছে। এখানে ব্যাংকের কিছু করার ছিল নেই। তবে যাদের কম টাকা বকেয়া, তাদের বাদ দেওয়া যেত। এটা হয়তো ভুলবশত হয়েছে। পরবর্তীকালে বিষয়টি দেখা হবে। ১০ লাখ টাকা পরিশোধের পরও এত বকেয়া কেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ১৫ শতাংশ সুদ হারে ঋণ দেওয়া হয়েছিল। কিছু কৃষক টাকা পরিশোধ না করায় চক্রবৃদ্ধি হারে সুদ বেড়ে গেছে।

উল্লেখ্য, ২০১৬ সালে ঈশ্বরদী উপজেলার ভাড়ইমারী গ্রামের ৪০ জন কৃষক ওই সমিতির নামে দলগত ঋণ হিসেবে ১৬ লাখ টাকা গ্রহণ করেন। এর মধ্যে কেউ ২৫ হাজার, কেউ ৪০ হাজার টাকা করে ঋণ পান। দীর্ঘদিনেও সেই ঋণ ও সুদের টাকা পরিশোধ না করায় ২০২১ সালে ৩৭ জন কৃষকের নামে মামলা করেন ব্যাংক। সম্প্রতি আদালত তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে গত ২৫ নভেম্বর- ১২ জন কৃষককে গভীর রাতে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়। পরে আইন অনুসারে তাদের জেলহাজতে পাঠায় পুলিশ।

বিষয়টি গণমাধ্যমে আসার পর ব্যাপক আলোচনা, সমালোচনার সৃষ্টি হয়। পরে গত ২৭ নভেম্বর পাবনার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-২ এর বিচারক (সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত-২ এর ভারপ্রাপ্ত বিচারক) মো. শামসুজ্জামান গ্রেফতার হওয়া ১২ জনসহ ৩৭ কৃষকের জামিন মঞ্জুর করেন।

পরে ২৯ নভেম্বর ৩৭ কৃষক তাদের সুদসহ ঋণের বকেয়া অর্থ ও মামলা প্রত্যাহারের জন্য ব্যাংকের কাছে দাবি জানান। ভাড়ইমারী উত্তরপাড়া সবজি চাষি সমবায় সমিতি লিমিটেডের সদস্য কৃষকদের পক্ষে বিলকিস নাহার এই আবেদন করেন। এ ঘটনা তদন্তে গত ২৮ নভেম্বর বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের ডিজিএম (পরিদর্শন) আহসানুল গণিকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। এই তিন সদস্যের তদন্ত কমিটি ৪ ডিসেম্বর পাবনা জেলা প্রশাসকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে ৫ ডিসেম্বর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে গঠিত তদন্ত কমিটি প্রান্তিক কৃষকদের কাছে সরাসরি আসে বিষয়টি তদন্তের জন্য। তারা কোনো গণমাধ্যম কর্মীর সঙ্গে কথা বলতে রাজি হননি। তবে একটি বিষয় তারা অবহিত করেছেন তদন্ত শেষে প্রতিবেদন জেলা প্রশাসকের কাছে পাঠানো হবে।

** ঈশ্বরদীতে ঋণের মামলায় ১২ কৃষক জেলহাজতে 

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa