ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আইইসি’র সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ

স্টাফ করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, জুন ২৬, ২০১০

ঢাকা: আন্তর্জাতিক মান সংস্থা ইন্টারন্যাশনাল ইলেক্ট্রটেকনিক্যাল কমিশনের (আইইসি) সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ। সদস্য পদের জন্য আইইসিকে প্রতি বছর ২৭ হাজার সুইস ফ্রা বা প্রায় ২০ লাখ টাকা দিতে হবে।



আইইসির সদস্য হওয়ার অনুমতি চেয়ে শিল্প মন্ত্রণালয়ের সচিব দেওয়ান জাকির হোসাইনের সই করা একটি চিঠি চলতি বছরের মে মাসে মন্ত্রিপরিষদ বিভাগে দেওয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগ সম্প্রতি শিল্প মন্ত্রণালয়কে আইইসির সদস্য হওয়ার অনুমতি দিয়েছে।

শিল্পসচিব দেওয়ান জাকির হোসাইন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন,‘আইইসির সদস্য হওয়ার জন্য সরকারের কাছ থেকে অনুমতি পাওয়া গেছে। এখন আর আইইসির ‘অ্যাসোসিয়েট মেম্বার’ হতে কোনো বাধা নেই। আগস্টের মধ্যেই সদস্যপদ পাওয়া যাবে’।

শিল্প মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো চিঠিতে বলা হয়, বাংলাদেশ স্ট্যার্ন্ডাডস এন্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই) ১৯৭৪ সাল থেকে আন্তর্জাতিক মান সংস্থা ইন্টারন্যাশনাল অরগানাইজেশন ফর স্ট্যান্ডারডাইজেশনের (আইএসও) সদস্য। তবে বিএসটিআই এখনো অপর গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক মান সংস্থা আইইসির সদস্য না হওয়ায় বৈদ্যুতিক ও ইলেকট্রনিক পণ্য-সামগ্রীর বাংলাদেশ মান (বিডিএস) প্রণয়নে সমস্যা দেখা দিচ্ছে।
আইইসি বৈদ্যুতিক ও ইলেকট্রনিক পণ্য-সামগ্রীর আন্তর্জাতিক মান প্রণয়ন করে, যা আইএসও করে না।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৭৪৫ ঘন্টা, জুন ২৬, ২০১০
জেআইএল/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।