ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দৈনিক জমা বৃদ্ধির প্রতিবাদে থ্রি-হুইলার চালকদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
দৈনিক জমা বৃদ্ধির প্রতিবাদে থ্রি-হুইলার চালকদের মানববন্ধন

ঢাকা: বিআরটিএ কর্তৃক সিএনজি অটোরিকশা ও থ্রি-হুইলারের দৈনিক জমা বৃদ্ধি এবং চালকদের নানাভাবে হয়রানি ও জুলুমের প্রতিবাদে মানববন্ধন করেছে বাংলাদেশ অটোরিকশা-হালকাযান পরিবহন শ্রমিক ফেডারেশন।

সোমবার (৫ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এই মানববন্ধন করেন।

মানববন্ধনে তারা বলেন, বিআরটিএ সিএনজি অটোরিকশা মালিকদের অতি মুনাফা ও চালকদের প্রতি জুলুমে সহযোগিতা করছে। মালিকদের জুলুম ও গাড়ির অতিরিক্ত জমা আদায়ের কারণে চালকরা যাত্রীদের যথাযথভাবে সেবা দিতে পারছেন না। এ বিষয়ে দীর্ঘদিন ধরে চালকরা প্রতিবাদ করে আসছেন।

মালিকদের জুলুমের কারণে থ্রি-হুইলার পরিবহন খাতে বিশৃঙ্খলা বন্ধ করা যাচ্ছে না উল্লেখ করে তারা আরও বলেন, মালিকদের অতিরিক্ত জমা আদায় ও জুলুম বন্ধের দাবিতে বিআরটিএতে শ্রমিক-মালিকদের বৈঠকের জন্য লিখিত আবেদন করেছি। তারা সেটা স্থগিত রেখেছে। পরবর্তীতে আমরা জানতে পেরেছি ৬ ডিসেম্বর মালিকদের দৈনিক জমা বৃদ্ধির জন্য অনিবন্ধিত ও অ-অনুমোদিত শ্রমিক সংগঠনকে নিয়ে একটি সভার আয়োজন করা হয়েছে। শ্রম আইনে নিবন্ধনহীন সংগঠন কোনো প্রকার আইনি সিদ্ধান্ত নিতে পারে না। আমরা মনে করি এটি অন্যায়, সরকারি বিধি বহির্ভূত।

বিআরটিএ এখন আর সেবামূলক প্রতিষ্ঠান নয় উল্লেখ করে তারা বলেন, তারা (বিআরটিএ) এখন থ্রি-হুইলার চালকদের জুলুম ও নির্যাতনের কারখানায় পরিণত হয়েছে। বিআরটিএ যদি অবৈধ ও অ-অনুমোদিত শ্রমিক সংগঠন নিয়ে চালকদের ওপর কোনো সিদ্ধান্ত চাপানোর চেষ্টা করে তাহলে আইনি কর্মসূচির মাধ্যমে তা প্রতিহত করা হবে।

অটোরিকশা-হালকাযান পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শিকদার বেনজির আহমেদের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক গোলাম ফারুক, রফিকুল ইসলাম, মো. নোয়াব আলী, ফারুক চৌধুরী, বাচ্চু মিয়া, আনোয়ার আলী, আকরাম হোসেন মন্টু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।