ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

জাতীয়

অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক খামারি উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২২
অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক খামারি উৎসব

ঢাকা: ঢাকার অদূরে মুন্সিগঞ্জের সিরাজদিখানে পদ্মাপাড়ের ঢালী’স আম্বার নিবাসে বসেছিল গরু খামারিদের মিলনমেলা। এতে দেশ বিদেশের প্রায় ৫ হাজার খামারি অংশ নেন।

শনিবার (৩ ডিসেম্বর) খামারিদের সংগঠন বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) উদ্যোগে ৬ষ্ঠ বারের মতো বিডিএফএ-চ্যানেল আই ‘আন্তর্জাতিক খামারি উৎসব’ অনুষ্ঠিত হয়। এতে খামারিদের পাশাপাশি বিভিন্ন স্টেক হোল্ডাররাও অংশ নেন।

বিডিএফএ-এর সভাপতি মোহাম্মদ ইমরান হোসেনের সভাপতিত্বে উৎসবে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদাসহ এ খাতের বিশিষ্ট ব্যক্তিরা বক্তব্য রাখেন।

দেশ-বিদেশের গরু খামারির মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের উদ্দেশ্যে গত ৬ বছর ধরে বিডিএফএ খামারিদের এ উৎসবের আয়োজন করে আসছে।

বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের খামারিদের পাশাপাশি যুক্তরাষ্ট্র, ভেনুজুয়েলা, ভারত, থাইল্যান্ড, কানাডাসহ ৭টি দেশের প্রায় ৫ হাজার খামারি ও উদ্যোক্তা অংশ নেন। দিনব্যাপী এ অনুষ্ঠানে বিষয়ভিত্তিক আলোচনা, খেলাধুলা ও র‌্যাফেল ড্রসহ নানা আয়োজন ছিল। বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান মাতান সঙ্গীতশিল্পী জেমস। ছিল আকর্ষণীয় র‌্যাফেল ড্র’র ব্যবস্থা। হেলিকপ্টার রাইডের ব্যবস্থাও ছিল সেখানে।

বিডিএফএ সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, এ উৎসবের মাধ্যমে ডেইরি খাত আরও সমৃদ্ধ ও গতিশীল হবে। দেশীয় খামারিদের সঙ্গে সাতটি দেশের খামারিরা এই উৎসবে অংশ নেবেন। অংশগ্রহণকারীদের জন্য থাকছে নানা ধরনের খেলাধুলার আয়োজন। রয়েছে জেমসের কনসার্টসহ আকর্ষণীয় র‌্যাফেল ড্র’র ব্যবস্থা। এছাড়া পাঁচ হাজার টাকায় ১০ মিনিটের জন্য হেলিকপ্টার রাইডের ব্যবস্থাও রয়েছে।

আয়োজক সংশ্লিষ্টরা বলছেন, আন্তর্জাতিক খামারি উৎসবের মধ্য দিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের খামারিদের সাথে বাংলাদেশের খামারিদের যোগসূত্র সৃষ্টি হবে। উন্নত দেশের তথ্য-প্রযুক্তি ও খামার ব্যবস্থাপনা সম্পর্কেও পারস্পরিক জ্ঞানের আদান-প্রদান হবে। এর মাধ্যমে প্রাণিসম্পদ বিপণনে তৈরি হতে পারে ডিজিটাল প্ল্যাটফর্ম।

মেলায় প্রাণিসম্পদ সেক্টরে সহায়ক শিল্প প্রতিষ্ঠানের ৫০টির অধিক স্টল ছিল। যেখানে খামারে ব্যবহৃত নানা সরঞ্জামাদি এবং কৃষি উপকরণ প্রদর্শিত হয়।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa