ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রার্থী থেকে সমর্থক, ‘একাই একশ’!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২২
প্রার্থী থেকে সমর্থক, ‘একাই একশ’!

সাভার (ঢাকা): ঢাকার সাভার উপজেলার ইয়ারপুর ইউনিয়নের উপ-নির্বাচনে মনোনয়ন পত্র যাচাই-বাছাই শেষে ১৩ প্রার্থীর মধ্যে দুই প্রার্থীর মনোনয়ন বাতিল করেছে উপজেলা নির্বাচন অফিস।  

মনোনয়ন বাতিল হওয়া দুইজনের একজন ঋণ খেলাপি ও আরেকজন যিনি প্রার্থী, তার পক্ষে নিজেই সমর্থন দেওয়ার প্রমাণ পেয়েছে নির্বাচন অফিস।

শনিবার (০৩ ডিসেম্বর) সকালে প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই শেষে এমন তথ্যই জানিয়েছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা রফিকুল ইসলাম।

জানা গেছে, মনোনয়নপত্র জমা দেয়া মোট ১৩ প্রার্থীর মধ্যে বকুল ভূঈয়া নামের প্রার্থীর আইডি এলসি লিমিটেড নামের ঋণদাতা প্রতিষ্ঠানে ঋণ খেলাপি হওয়ায় তার মনোনয়ন বাতিল করা হয়।  

অপর প্রার্থী মজুল হক দেওয়ান, যার কোনো সমর্থকের নাম উল্লেখ না থাকায় এবং নিজেই সমর্থনকারী হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এছাড়া বাকি ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

বৈধ ঘোষিত প্রার্থীদের মধ্যে স্বতন্ত্র প্রার্থীরা হলেন- সুমন আহমেদ ভূঈয়া, মো. আকবর হোসেন মৃধা, মো. জিল্লুর রহমান, হাজী মো. দেলোয়ার হোসেন সরকার, মো. আবুল হোসেন, মিনি আক্তার উর্মি, মো. আল কামরান, মো. কবির হোসেন ও দেওয়ান মো. মেহেদী হাসান মঞ্জু।  

এছাড়া দলীয় প্রার্থী হিসেবে আওয়ামী লীগ থেকে মোশাররফ হোসেন মুসা ও ইসলামি আন্দোলন বাংলাদেশ থেকে মো. আব্দুর রহমানের মনোনয়ন বৈধতা পেয়েছেন।

এদিকে, মনোনয়ন বাতিল হওয়া প্রার্থী মজুল হক দেওয়ান বিষয়টি স্বীকার করে বাংলানিউজকে বলেন, আমার মনোনয়নে ভুল হয়েছে। সমর্থনকারী ও প্রস্তাবকারী নাম আমারই হয়েছে। যিনি আমার মনোনয়ন পত্র লিখে দিয়েছেন, তিনি লিখতে ভুল করেছেন। আমি এর আগে ইয়ারপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার পদে নির্বাচন করেছি।

সাভার উপজেলা নির্বাচন কর্মকর্তা রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, উপ-নির্বাচনে ১৩ জন মনোনয়ন দাখিল করেছিল। তারমধ্যে ১১ জনের মনোনয়ন বৈধতা পেয়েছে, বাকি দুইজনের মনোনয়ন বাতিল করা হয়েছে। তাদের মধ্যে একজনের প্রার্থী, প্রস্তাবকারী ও সমর্থককারী তিনি নিজেই। যেখানে তিন জন ব্যক্তিই আলাদা-আলাদা হতে হবে। তিনি লিখতে ভুল করেছেন বলে দাবি করেছেন। তার মনোনয়ন বাতিল করা হয়েছে। এছাড়া আরেকজন ব্যাংকে ঋণ খেলাপি থাকায় এবং বাংলাদেশ ব্যাংকের কোনো ক্লিয়ারেন্স না থাকায় তার মনোনয়ন বাতিল করা হয়েছে।  

তবে, ক্লিয়ারেন্স এনে জেলা অফিস থেকে আবেদন করলে তার মনোনয়ন ফিরে পাওয়ার সুযোগ রয়েছে বলেও জানান এই নির্বাচন কর্মকর্তা।

এদিকে, আগামী ১০ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের দিন ও ১১ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপর ২৯ ডিসেম্বর ইয়ারপুর ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।  

এই উপ-নির্বাচনে ৯টি ওয়ার্ডের ৪২টি কেন্দ্রে ১৮৮টি ভোট কক্ষে ভোট গ্রহণ করা হবে। মোট ভোটার সংখ্যা ৮৬ হাজার ৩শ ৬১ জন। যার মধ্যে পুরুষ ৪৫ হাজার ৮শ ৯০ জন এবং নারী ভোটার ৪০ হাজার ৪শ ৭১ জন।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২২
এসএফ/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।