ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

জাতীয়

পার্বত্য শান্তি চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি আদিবাসীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
পার্বত্য শান্তি চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি আদিবাসীদের

ঢাকা: ২৫ বছরে এসেও ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন হয়নি। তাই শিগগির শান্তি চুক্তি ও ভূমি ব্যবস্থাপনার জন্য রোডমেপ তৈরি করে তা বাস্তবায়নের দাবি জানিয়েছেন আদিবাসীসহ বিশিষ্টজনেরা।

চুক্তি বাস্তবায়নের দাবিতে আগামী ২০ ডিসেম্বর বিক্ষোভ মিছিল করার কথা জানিয়েছেন তারা।

শুক্রবার (২ ডিসেম্বর) সকালে আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরে পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত আলোচনা সভা থেকে এ দাবি জানানো হয়। সভাটির আয়োজন করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও বাংলাদেশ আদিবাসী ফোরাম।

আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং। তিনি বলেন, পার্বত্য চুক্তির ২৫ বছর পার হয়েছে। এত দিনেও পাহাড়িরা ভালো নেই। পার্বত্য চুক্তির সম্পূর্ণ বাস্তবায়ন পাহাড়িদের সঙ্গে বাঙালিদের জন্যও দরকার। রাষ্ট্রকে সকল মানুষের অধিকার দিতে হবে। আদিবাসীদের অধিকার রক্ষায় সবগুলো চুক্তি বাস্তবায়ন করতে হবে।

আদিবাসীরা অস্তিত্বহীনতায় ভুগছেন বলে দাবি করেন জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন। তিনি বলেন, বেশির ভাগ সময়ই শুনতে পাই পাহাড়িদের ঘরবাড়ি উচ্ছেদ করা হচ্ছে। বিশেষ করে আদিবাসী নারীরা নিরাপদ নয়। অসংখ্য ধর্ষণ এবং গণধর্ষণের খবর আমরা প্রতিনিয়ত পাচ্ছি।

তিনি বলেন, সরকার সমতল আদিবাসীদের জন্য ভূমির কথা বলেছিল। কিন্তু তা এখনও হয়নি। ৯২ শতাংশ আদিবাসীদের নিজ ভূমি নেই। আদিবাসীরা এখন অস্তিত্বহীনতায় ভুগছে।

সভায় ঐক্য ন্যাপের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আসাদুল্লাহ তারেক বলেন, শুধু আদিবাসীরাই নন, আজ সমগ্র দেশের মানুষ অসহায় ও নির্যাতিত। ২৫ বছর আগে আওয়ামী লীগ সরকার আদিবাসীদের সঙ্গে ৭২ দফা চুক্তি করেছে। কিন্তু চুক্তি এখনও বাস্তবায়ন হয়নি। গত ১৬ বছর যাবত আওয়ামী লীগ সরকার ক্ষমতায়। তবে কেন বাস্তবায়ন হচ্ছে না। আমরা চাই সংসদে এ চুক্তিগুলো আইন আকারে বাস্তবায়ন করা হোক।

সরকারের কাছে প্রশ্ন রেখে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, ২৫ বছর আগে চুক্তি তো আপনারাই করেছেন। কিন্তু তা কেন এখনও বাস্তবায়ন হচ্ছে না? আমরা বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে দাবি জানাচ্ছি এই চুক্তিগুলোর সবকয়টি যেন যথাযথ বাস্তবায়ন হয়।

তিনি বলেন, আদিবাসী ভাইদের দাবির পক্ষে আমরা আগামী ২০ ডিসেম্বর বিক্ষোভ মিছিল করব। তাদের দাবিগুলো জাতীয় পর্যায়ে উত্থাপন করব। এই ২৫ বছরে দাঁড়িয়ে আমরা রোড ম্যাপ বাস্তবায়ন দেখতে চাই।

আলোচনা সভার সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা। সঞ্চালনা করেন বাংলাদেশ আদিবাসী ফোরামের মেইনথিন প্রমীলা।

অতিথি আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, ঐক্য ন্যাপের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আসাদুল্লাহ তারেক, বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মেসবাহ কামাল, কবি ও সাংবাদিক সোহরাব হাসান, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশনের সদস্য খুশী কবির প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২২
ইএসএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa