ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

জাতীয়

ব্লাইন্ড ক্রিকেট টি-২০ বিশ্বকাপে দেশের হয়ে খেলবে বান্দরবানের সুকেল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
ব্লাইন্ড ক্রিকেট টি-২০ বিশ্বকাপে দেশের হয়ে খেলবে বান্দরবানের সুকেল

বান্দরবান: ব্লাইন্ড ক্রিকেট টি-টুয়েন্টি বিশ্বকাপে জাতীয় দলের হয়ে খেলবে বান্দরবানের সুকেল তঞ্চঙ্গ্যা।

আগামী ৬ ডিসেম্বর ভারতের মাটিতে সাতটি দেশের অংগ্রহণে শুরু হচ্ছে থার্ড ব্লাইন্ড টি-টুয়েন্টি ওয়ার্ল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্ট।

এই টুর্নামেন্টকে ঘিরে ঢাকার বিকেএসপি মাঠে চলছে বাংলাদেশ দলের প্রশিক্ষণ ক্যাম্প। এবারের আসরে বাংলাদেশ, ভারত,অস্ট্রেলিয়াসহ সাতটি দেশের খেলোড়ায়রা টুর্নামেন্টে অংশগ্রহণ করবেন।

জানা গেছে, বাংলাদেশ ব্লাইন্ড ক্রিকেট কাউন্সিল (বিবিসিসি) ঘোষিত স্কোয়াডে জায়গা করে নিয়েছেন বান্দরবানের সুকেল তঞ্চঙ্গ্যা। বাংলাদেশ ন্যাশনাল ব্লাইন্ড ক্রিকেট টিমের সদস্য হিসেবে ভারতের মাটিতে অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপে মঞ্চ মাতাতে প্রস্তুতি নিচ্ছেন তিনি।

বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের আমতলী তঞ্চঙ্গ্যা পাড়ার সন্তান সুকেল তঞ্চঙ্গ্যা। তিনি বান্দরবানের সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমের একজন ১০ শ্রেণীর শিক্ষার্থী।

বিবিসিসি ঘোষিত তিনটি প্লেয়ার লিস্টের বি-ওয়ান ক্যাটাগরিতে সুকেল তঞ্চঙ্গ্যা জায়গা পেয়েছেন।

বান্দরবানের সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমের রিসোর্স শিক্ষক সত্যজিৎ মজুমদার বাংলানিউজকে জানান, আইসিসির নিয়ম অনুযায়ী ব্লাইন্ড ক্রিকেট টিমে ১১জন খেলোয়াড় নিয়ে মাঠে নামবে। দৃষ্টি প্রতিবন্ধী খেলোয়াড়দের তিনটি পৃথক শ্রেণীতে ভাগ করা হয়। বি-ওয়ান শ্রেণীতে চারজন খেলোয়াড় নির্বাচিত করা হয় যারা সম্পূর্ণরুপে দৃষ্টিশক্তিহীন। সুকেল মূল স্কোয়াডের বি-ওয়ান শ্রেণীর গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। টি-টুয়েন্টি ম্যাচগুলো প্রতি ইনিংসে ২০ ওভার করে মোট ৪০ ওভারের খেলা হবে।

সত্যজিত মজুমদার আরও বলেন, সুকেল দৃষ্টি শক্তিহীন হলেও ক্রীড়া ক্ষেত্রে একজন বিরল প্রতিভাবান খেলোয়াড়।

বান্দরবান অন্ধ কল্যাণ সমিতির সভাপতি অংচমং মারমা জানান, বান্দরবানের মতো প্রত্যন্ত অঞ্চল থেকে উঠে আসা একজন খেলোয়াড় জাতীয় দলের হয়ে বিশ্বকাপ টুর্নামেন্টে অংশগ্রহণ করবে। এটা অনেক গর্বের একটি বিষয়। সুকেল শুধু বান্দরবান নয়, সে এখন বাংলাদেশের গর্ব।

প্রসঙ্গত, আগামী ৪ ডিসেম্বর বাংলাদেশ দল টুর্নামেন্টে অংশ নিতে ভারতের উদ্দেশ্যে যাত্রা করবে। ভারতের নয়াদিল্লিতে ৬ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর লীগ পদ্ধতির এই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। লীগ পর্যায়ে সর্বোচ্চ পয়েন্টধারী চারটি দল সেমিফাইনালে খেলবে। ভারতের পর্যটন শহর হিসেবে খ্যাত বেঙালুরুতে টুর্নামেন্টের ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হবে। এবারের টুর্ণামেন্টে অংশগ্রহণ করছে বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা ও সাউথ আফ্রিকা। ৫ ডিসেম্বর উদ্বোধন পর্ব শেষে ৬ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে মাঠে নামবে খেলোয়াড়রা।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa