ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

জাতীয়

রংপুরে বাস চলাচল বন্ধ, বিপাকে যাত্রীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
রংপুরে বাস চলাচল বন্ধ, বিপাকে যাত্রীরা

রংপুর: রংপুর-বগুড়া-রাজশাহী রুটে বাস চলাচল বন্ধ থাকায় চরম বিপাকে পড়েছে যাত্রীরা। অনেককে বেশী ভাড়া দিয়ে ছোট ছোট যানবাহনে গন্তব্যে পৌঁছার চেষ্টা করতে দেখা গেছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) পরিবহন ধর্মঘটের অংশ হিসেবে সকাল থেকেই বাস চলাচল বন্ধ থাকে এই রুটে।

বিকেলে রংপুর মহানগরীর পর্যটন মোটেল রোডে কেন্দ্রীয় সিটি বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, রাজশাহী রুটের বেশিরভাগ যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রয়েছে। তবে আন্তঃজেলা রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে।  

অন্যদিকে রংপুর কেন্দ্রীয় বাস সিটি টার্মিনাল ছাড়াও নগরীর মডার্ণ মোড়, মিঠাপুকুরের জায়গীরহাট বাসস্ট্যান্ড, বলদিপুকুর বাসস্ট্যান্ড, পীরগঞ্জ বাসস্ট্যান্ড ও লালদীঘি থেকে রাজশাহী রুটে বাস চলাচল বন্ধ রয়েছে বলে জানা গেছে।  

যাত্রীবাহী বাস বন্ধ থাকায় অনেকেই ছোটো ছোটো যানবাহন ও থ্রি-হুইলারে করে ভেঙে ভেঙে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে চেষ্টা করছেন। যদিও এতে ভাড়ার বিষয়টি নিয়ে বিড়ম্বনায় পড়েছেন সাধারণ যাত্রীরা।

সিটি বাস টার্মিনালে কথা হয় রংপুর-নাটোর-পাবনা রুটে চলাচল করা বসুন্ধরা বিজনেস ক্লাস পরিবহন, রংপুর-ময়মনসিংহ-নেত্রকোনা রুটের বাহন পরিবহন, বগুড়া-নাটোর-কুষ্টিয়া-ঝিনাইদহ-যশোর রুটের ও বাহে এক্সপ্রেসসহ বেশ কয়েকটি যাত্রীবাহী পরিবহনের শ্রমিকদের সঙ্গে।  

ধর্মঘট প্রসঙ্গে জানতে চাইলে তারা জানান, রাজশাহী-বগুড়া রুটে বাস চলাচল বন্ধ থাকায় রংপুর থেকে বাস চলাচল করছে না। এরসঙ্গে রংপুরের মালিক বা শ্রমিকদের কোনো সম্পর্ক নেই বলে দাবি করেন তারা।

বৃহস্পতিবার সকাল ৬টা থেকে পরিবহন ধর্মঘটের কারণে রাজশাহীসহ বগুড়া, সিরাজগঞ্জ, নাটোর, পাবনা, নওগাঁ, জয়পুরহাট ও চাঁপাইনবাবগঞ্জে বাস চলাচল বন্ধ রয়েছে।  

সড়ক পরিবহন আইন-২০১৮ সংশোধন, মহাসড়ক বা আঞ্চলিক মহাসড়কে অবৈধ ত্রি-হুইলার চলাচল বন্ধ, ড্রাইভিং লাইসেন্স-সংক্রান্ত জটিলতা নিরসন ও পুলিশি হয়রানি বন্ধ করাসহ ১০ দফা দাবি পূরণ না হওয়ায় বৃহস্পতিবার সকাল ৬টা থেকে রাজশাহী বিভাগের আট জেলায় এই ধর্মঘটের ডাক দিয়েছে পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।  

রাজশাহী সড়ক পরিবহন গ্রুপ কার্যালয়ে বুধবার অনুষ্ঠিত এক যৌথসভা শেষে রাজশাহী বিভাগীয় পরিবহন মালিক সমিতির সভাপতি সাফকাত মঞ্জুর বিপ্লব এ ঘোষণা দেন।

এদিকে রংপুর জেলা মটর মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আফতাবুজ্জামান লিপ্পন বলেন, রাজশাহী বিভাগে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে রংপুর থেকে রাজশাহী-বগুড়ামুখী বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে ঢাকাগামী বাসসহ আন্তঃজেলা রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে।  

তবে, কবে নাগাদ এই ধর্মঘট শেষ হবে তা এখনই বলা সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২২
এআইজে/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa