ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নৌ-পুলিশ ফাঁড়ি হবে দুবলার চরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
নৌ-পুলিশ ফাঁড়ি হবে দুবলার চরে

বাগেরহাট: নৌ-পুলিশের প্রধান অতিরিক্ত পুলিশ মহা-পরিদর্শক মো. শফিকুল ইসলাম বলেছেন, মৎস্য সম্পদ ও জেলেদের নিরপত্তায় সুন্দরবন পূর্ব বন বিভাগের দুবলার চরে নৌ-পুলিশ ফাঁড়ি স্থাপন করা হবে।

বুধবার (৩০ নভেম্বর) দুপুরে আলোরকোলে শুটকী আহরণে নিয়োজিত জেলেদের সঙ্গে মতবিনিকালে তিনি এ কথা বলেন।

দুবলারচর ফিশারম্যান গ্রুপের সভাপতি এসএম কামাল উদ্দিনের সভাপতিত্বে মতবিনিময় সভায় অতিরিক্ত ডিআইজি পঙ্কজ চন্দ্র রায়, মো. শফিকুল ইসলাম, নৌ পুলিশ খুলনা জোনের সুপার মো. শরিফুর রহমানসহ নৌ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগরা উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় দুবলার চরে শুটক আহরণে নিয়োজিত সহস্রাধিক জেলে অংশ নেন। তারা বলেন, দুবলার চরে তাদের আশ্রয়কেন্দ্র, সুপেয় পানিসহ নানা সংকট রয়েছে। তারা এসব সংকট নিরসনে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

দুবলারচর ফিশারম্যান গ্রুপের সভাপতি এসএম কামাল উদ্দিন বলেন, বিপুল সংখ্যক জেলে জীবন বাজী রেখে বঙ্গোপসাগরে মাছ আহরণ করে শুটকি তৈরি করেন। কিন্তু তাদের সুযোগ সুবিধা খুবই কম। জেলেদের নিরাপত্তা নিশ্চিতে আশ্রয়কেন্দ্র ও সু-চিকিৎসার জন্য দুবলার চরে মেডিকেল ক্যাম্প স্থাপনের দাবি জানান তিনি।

দেশের উন্নয়ন ও সুন্দরবন রক্ষায় জেলেদের পাশে থাকার আশ্বাস দিয়ে অতিরিক্ত নৌ-পুলিশ প্রধান মো. শফিকুল ইসলাম বলেন, পরিবার পরিজন ছেড়ে জেলেরা ৫ মাসের জন্য সুন্দরবনে থাকেন। এই সময়ে দুবলার চর থেকে বিপুল পরিমান শুটকি আহরণ করা হয়। যা দেশ-বিদেশে বিক্রি  হয়। জেলেদের এই অর্থনৈতিক কর্মকাণ্ড দেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তিনি আরও বলেন, সুন্দরবন ও জেলেদের নিরাপত্তা নিশ্চিত করতে দুবলার চরের আলোরকোলে একটি নৌ পুলিশ ফাঁড়ি স্থাপন করা হবে। এ সংক্রান্ত কাজ বেশ এগিয়েছে। আশাকরি আমরা খুব দ্রুত জায়গা নির্বাচন করে কাজ শুরু করতে পারব।

তিনি মতবিনিময় ছাড়াও সুন্দরবন পূর্ব বন বিভাগের হাড়বাড়িয়া ইকোটুরিজম কেন্দ্র, হিরন পয়েন্ট ইকোটুরিজম কেন্দ্র ও চাঁদপাই নৌ থানা পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।