ঢাকা, শনিবার, ১৩ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

জাতীয়

পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড গঠনের দাবি এনজিডব্লিউএফের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড গঠনের দাবি এনজিডব্লিউএফের

ঢাকা: তৈরি পোশাক শ্রমিকদের বেতন বৃদ্ধির লক্ষ্যে মজুরি বোর্ড গঠনের দাবিতে মানববন্ধন করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন (এনজিডব্লিউএফ)।

বুধবার (৩০ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন করেন সংগঠনের নেতারা।

পরে একই দাবিতে শ্রম মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি পালন ও শ্রমমন্ত্রীর কাছে স্মারক লিপি দেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, গার্মেন্টস শ্রমিকদের সর্বশেষ মজুরি ঘোষণা করা হয়েছিল ২০১৮ সালে। বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, মূল্যস্ফীতি, গ্যাস-বিদ্যুৎ-পানির মূল্য বৃদ্ধি, বাড়ি ভাড়া, যাতায়াত ভাড়া, চিকিৎসা খরচ বাড়ায় গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধি এখন অপরিহার্য হয়ে পড়েছে।

তারা আরও বলেন, সরকারি কর্মচারীসহ অন্যান্য শিল্প ক্ষেত্রে শ্রমিকদের মজুরি বাড়ানো হয়েছে। নতুন করে অনেকের বেতন বাড়ানোর জন্য আলোচনা চলছে। কিন্তু দেশর ৮৩ শতাংশ বৈদেশিক মুদ্রা অর্জনকারী গার্মেন্টস শ্রমিকদের মজুরি এখনো বাড়ানো হয়নি। শ্রমিকদের মজুরি বোর্ড গঠনের জন্য ইতোমধ্যে শ্রমমন্ত্রী, শ্রম সচিবসহ অন্যান্যদের চিঠি দেওয়া হলেও এখনো কোনো উদ্যোগ নেওয়া হয়নি। তাই বাধ্য হয়ে আজ মানববন্ধনসহ শ্রম মন্ত্রণালয় ঘেরাও ও স্মারকলপি দেওয়ার কর্মসূচি নেওয়া হয়েছে।

এনজিডব্লিউএফ সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলামের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সহ-সভাপতি ফারুক খান, সাফিয়া পারভীন, সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলাম, যুগ্ম সম্পাদক কবির, কোষাধ্যক্ষ নাসিমা আক্তার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ৩০,২০২২
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa