ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

মনোকথা

যুক্তরাজ্যে মৃত্যুর প্রধান কারণ ডিমেনশিয়া-আলঝেইমার

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
যুক্তরাজ্যে মৃত্যুর প্রধান কারণ ডিমেনশিয়া-আলঝেইমার

যুক্তরাজ্যের জাতীয় জরিপ কার্য‍ালয়ের সর্বশেষ হিসাব অনুসারে ডিমেনশিয়া ও আলঝেইমার রোগ ইংল্যান্ড ও ওয়ালসের জনগণের মৃত্যুর প্রধান কারণ।

ঢাকা: যুক্তরাজ্যের জাতীয় জরিপ কার্য‍ালয়ের সর্বশেষ হিসাব অনুসারে ডিমেনশিয়া ও আলঝেইমার রোগ ইংল্যান্ড ও ওয়ালসের জনগণের মৃত্যুর প্রধান কারণ।

মস্তিষ্ক নিস্ক্রিয় হওয়ার কারণে ডিমেনশিয়া রোগ দেখা দেয়।

এর সঙ্গে থাকে আলঝেইমার অথবা ধারাবাহিক স্ট্রোক।

যুক্তর‍াজ্যে বর্তমানে প্রায় ৮ লাখ ৫০ হাজার মানুষ ডিমেনশিয়া রোগে আক্রান্ত। তাহলে প্রশ্ন হলো, এ মানসিক অবস্থা কিভাবে মানুষের মৃত্যুর কারণ হয়?

বিশেষজ্ঞরা বলছেন, ডিমেনশিয়া একজন মানুষের পুষ্টিচক্রে প্রভাব ফেলে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে ফেলে। দ্য আলঝেইমার সোসাইটি বলছে, এ রোগে আক্রান্ত মানুষ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে বা ফুসফুসের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান। ডিমেনশিয়ায় আক্রান্ত তিন ভাগের দুই ভাগ মানুষের মৃত্যুর প্রধান কারণ, নিউমোনিয়া।

ডিমেনশিয়া বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হওয়ায় অপ্রতিরোধ্য রোগ নয়। এর থেকে মুক্তি পেতে আরও গবেষণা দরকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
এটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ

Alexa