ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

মনোকথা

ক্রিয়েটিভ চিন্তার সহায়ক হাঁটা-হাঁটি

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, জুন ২৬, ২০১৫
ক্রিয়েটিভ চিন্তার সহায়ক হাঁটা-হাঁটি

ঢাকা: দীর্ঘ দিন ধরে একটি কথা প্রচলিত রয়েছে, ক্রিয়েটিভ চিন্তা করছেন? তাহলে হাঁটুন। হাঁটলে দ্রুত কাজ হবে।

এই পদ্ধতি যে সত্যিই কাজ করে এমন প্রমাণ মিলেছে এবার গবেষকদের হাতে।

একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে স্ট্যানফোর্ডের গবেষকরা বলেন, তারা বিভিন্ন ছোট ছোট মানদণ্ড নির্ধারণ করে গবেষণাটি চালান। পরবর্তীতের নিউ ইয়র্ক টাইমস তাদের এ গবেষণাটি ব্রেক করে।

প্রায় প্রতিটি শিক্ষার্থীর ক্ষেত্রে দেখা গেছে হাঁটার সময় তাদের ক্রিয়েটিভিটি বেড়ে যায়। বিভিন্ন ক্ষেত্রে তাদের ক্রিয়েটিভ চিন্তা করতে দিয়ে দেখা যায়, হাঁটা ক্রিয়েটিভ চিন্তাকে ৬০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয়।

কেবল হাঁটার সময়ই নয়, কিছুক্ষণ হেঁটে আসার পরে বসে থাকলেও এর রেশ থাকে। ফলে যারা ক্রিয়েটিভ কাজ করেন, এ গবেষণাটি তাদের জন্য খুবই কার্যকর হবে বলে মনে করছেন গবেষকরা।

চূড়ান্তভাবে বিষয়টির কার্যকারিতা পরীক্ষা করা হয়। ডা. ওপেজো বিভিন্ন অফিসে কর্মরতদের সংশ্লিষ্ট প্রশ্ন করেন। দেখা যায়, স্থায়ী কর্মকর্তাদের চেয়ে স্বেচ্ছাসেবকরা বেশি ক্রিয়েটিভ। কারণ, তারা সারাদিন দাঁড়িয়ে কাজ করে।

বিস্তারিত ব্যাখ্যা করতে গিয়ে গবেষকরা বলেন, হাঁটলে আমাদের শরীরে ঠিকমতো রক্ত সঞ্চালন হয়, ফলে শক্তি সারা শরীরে ছড়িয়ে পড়ে। এতে মস্তিষ্কেও কিছু ইতিবাচক পরিবর্তন আসে।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। আপনারা জানাতে পারেন বাংলানিউজের ‘মনোকথা’ পাতায় আপনি কি ধরনের প্রতিবেদন দেখতে চান। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের।

আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন- [email protected]

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, জুন ২৬, ২০১৫
এটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ