ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

মনোকথা

বলার অনেক আগেই ভাবে শিশুরা

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৭ ঘণ্টা, মে ৩১, ২০১৫
বলার অনেক আগেই ভাবে শিশুরা

ঢাকা: একটি পয়সা এবং আরেকটি পয়সা- অর্থাৎ দু’টি পয়সা। একটি হাতি ও আরেকটি হাতি- অর্থাৎ, দু’টি হাতি।

কিন্তু একটি হাতি ও একটি পয়সা?

একটি প্রাণী থেকে আরেকটি প্রাণীর যে পার্থক্য তা শিশুরাও করতে পারে। কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, মানুষ এ দক্ষতা নিয়েই জন্মায়। শিশুদের এই বোধ কথা শেখার আগেই থাকে এবং কথা শেখার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

বিষয়টি পরিষ্কার হতে ৭ মাস বয়সী শিশুদের ওপর গবেষণা ‍চালান বিশেষজ্ঞরা। দেখা যায়, কথা শেখার আগেই শিশুরা এসব পার্থক্য করতে পারে। নতুন একটা বা একজোড়া কোনো বস্তু নিয়ে এলেও তারা পার্থক্য বুঝতে পারে।

প্রধান গবেষক ফেইরি বর্তমানে এ বিষয়টি নিয়ে ইতালির দ্য ইন্টারন্যাশনাল স্কুল ফর অ্যাডভান্সড স্টাডিজে পোস্ট ডক্টরাল রিসার্চ করছেন।

তিনি বলেন, শিশুরদের ভেতরে অ্যাবস্ট্রাক্ট রিলেশন বিষয়টি জন্ম থেকেই থাকে।

গবেষণায় সহায়তা করেন নর্থওয়েস্টার্নস উইংবার্গ কলেজ অব আর্ট অ্যান্ড সায়েন্সের মনোবিজ্ঞানের সহকারী অধ্যাপক সুসান হেসপস।

তিনি তার গবেষণাপত্রে উল্লেখ করেন, জন্ম থেকেই শিশুদের ভেতরে অ্যাবস্ট্রাক্ট রিলেশন বোধ কাজ করে। পরবর্তীতে কথা শিখলে তারা মৌখিক ভাষায় প্রকাশ করে। সম্প্রতি একটি জার্নালে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো।

আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন- [email protected]

বাংলাদেশ সময়: ০৬৪৭ ঘণ্টা, মে ৩১, ২০১৫
এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ