ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মনোকথা

চর্চার চেয়ে কল্পনা বেশি গুরুত্বপূর্ণ

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, মে ২৫, ২০১৫
চর্চার চেয়ে কল্পনা বেশি গুরুত্বপূর্ণ

ঢাকা: নতুন একটি গবেষণা শেষে এবার বিশেষজ্ঞরা বলছেন, চর্চার চেয়ে কল্পনা অনেক বেশি গুরুত্বপূর্ণ। বিশেষ করে শিক্ষার্থীদের জন্য।

দৃঢ় কল্পনা থাকলে সহজেই লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

মাইকেল জর্ডান থেকে শুরু করে এখনও পৃথিবীর অনেক বিখ্যাত খেলোয়াড়ই মাঠে নেমে চোখ বন্ধ করেন। কারণ তারা কল্পনায় লক্ষ্য নির্ধারণ করেন। একে পরিকল্পনাও বল‍া যেতে পারে।

সফল হওয়ার ক্ষেত্রে কল্পনা খুবই গুরুত্বপূর্ণ বলে দাবি করেন তারা।

গবেষণায় অংশগ্রহণকারীদের কম্পিউটারের পর্দায় তাকাতে বলা হয় এবং তাদের মস্তিষ্কের তৎপরতা রেকর্ড করা হয়। সেখানে একটি ছবিতে কিছু অক্ষর দেখা যায়, যা অংশগ্রহণকারীদের মনে রাখতে হবে। কত কম সময়ে তারা ঠিক কতটা নির্ভ‍ুল উত্তর দিতে পারেন সেটাই ছিলো দেখার বিষয়।

ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটির গবেষক জেফ্রি উডম্যান বলেন, আমরা একাধিক পরীক্ষা চালিয়ে দেখেছি কল্পনাই প্রকৃত চর্চা। যারা এ কৌশল ব্যবহার করেন তারা অন্যদের চেয়ে বেশি নির্ভুল।

মস্তিষ্কের তৎপরতা থেকে দেখা যায়, সফল ব্যক্তিদের ক্ষেত্রে কল্পনা খুবই গুরুত্বপূর্ণ। যার কল্পনাশক্তি যত ভালো, অর্থাৎ একজন ব্যক্তি তার লক্ষ্যে পৌঁছানোর পথ যত ভালোভাবে কল্পনা করতে পারেন ত‍ার সফলতা তত বেশি। অর্থাৎ, সফলতার শুরু মস্তিষ্ক থেকে, যোগ করেন উডম্যান।

সম্প্রতি একটি জার্নালে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো।

আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন- [email protected]

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, মে ২৫, ২০১৫
এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ