ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মনোকথা

মনোযোগ বাড়ায় ডার্ক চকলেট

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, মে ১৫, ২০১৫
মনোযোগ বাড়ায় ডার্ক চকলেট

ঢাকা: এক ‍টুকরো ডার্ক চকলেটও মুহূর্তেই বাড়িয়ে দিতে পারে আপনার মনোযোগ। কেননা মনোযোগ বাড়ানোর জন্য এর রয়েছে এক বিশেষ ক্ষমতা।



ডার্ক চকলেট কেবল মস্তিষ্কের যে অংশ মনোযোগ নিয়ন্ত্রণ করে তার ওপরই প্রভাব বিস্তার করে না, শরীরের রক্তচাপের ওপরও এর সমান প্রভাব রয়েছে।

নর্দান অ্যারিজনা ইউনিভার্সিটির (এনএইউ) মনস্তাত্ত্বিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. লারি স্টিভেন এবং তার দল গবেষণা করছিলেন, যারা ডার্ক চকলেট খেতে পছন্দ করেন, তাৎক্ষণিকভাবে তাদের মনোযোগের মাত্রা বেড়ে যায় কি না- এ বিষয়ে।

তিনি বলেন, আমাদের মধ্যে অনেককেই পাওয়া যায় যারা দুপুরের পরে কোনো কাজে খুব বেশি মনোযোগ দিতে পারেন না। বিশেষত শিক্ষার্থীদের ক্ষেত্রে এটা বেশি দেখা যায়। তবে চকলেটের কারণে কিছু প্রতিবন্ধকতাও সৃষ্টি হতে পারে। এতে অতিরিক্ত মাত্রায় চিনি ও দুধ থাকায় প্রতিদিন খাওয়া উচিত নয়।

গবেষণায় ১৮ থেকে ২৫ বছর বয়সী ১২২ জন অংশ নেয়। এদের মধ্যে শতকরা ৬০ শতাংশ প্রতিদিন ডার্ক চকলেট খান। এদের ক্ষেত্রে দেখা গেছে, অধিকাংশ ব্যক্তিরই উচ্চ রক্তচাপ রয়েছে।

গবেষকদের মতে, যারা রক্তচাপ স্বাভাবিকের তুলনায় কম তাদের ক্ষেত্রে ডার্ক চকলেট খুবই কার্যকরী। কেননা, রক্তচাপ বৃদ্ধির পাশাপাশি এটি মনোযোগও বাড়ায়।
এ গবেষণায় সহযোগিতা করে দ্যা হারসে কোম্পানি।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন- [email protected]

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, মে ১৫, ২০১৫
এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ