ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

মনোকথা

মাঝ রাতে স্ন্যাকস যে কারণে বেশি মজা!

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, মে ১৩, ২০১৫
মাঝ রাতে স্ন্যাকস যে কারণে বেশি মজা!

ঢাকা: রাতে ঠিক সময়েই বিছানায় আপনি, কিন্তু ঘুম আসছে না। বরং মাঝ রাতে হঠাৎ স্ন্যাকস খেতে ইচ্ছা করছে।

আবার ব্যাপারটা ঠিক ক্ষুধাও বলা যাবে না।

এমন অভিজ্ঞতা কম-বেশি অনেকেরই রয়েছে।

ব্রিংহাম ইয়াং ইউনিভার্সিটির গবেষণায় দেখা যায়, গভীর রাতের হালকা খাবারের জন্য মস্তিষ্ক এক ধরনের সিগনাল দেয়। যাতে আমরা ভিন্নমাত্রায় তৃপ্তি অনুভব করি।

মস্তিষ্কের এ প্রক্রিয়ার কারণেই গভীর রাতে খাওয়া শুরু করলে তুলনামূলক বেশি খাওয়া হয়ে যায়। জরিপে দেখা যায়, মাঝ রাতের খাবারের পদ খুঁজতে গেলে পছন্দ তালিকার প্রথম দিকে থাকে স্ন্যাকস, চকলেট ও কেক। আর রেফ্রিজারেটরের দরজা তো খোলাই থাকে!

গবেষণায়, এক দিনে দু’বার ১৫ জন নারীকে ‘এফএমআরআই’ পরীক্ষা করানো হয়। তাদের কাছে জানতে চাওয়া হলে জবাবে তারা বলেন, সকালের তুলনায় তারা সন্ধ্যায় অনেক বেশি খেতে পারেন।

কারণ ব্যাখ্যা করতে গিয়ে বিশেষজ্ঞরা বলেন, মাঝ রাতে ঘরে আলো কম থাকায় এবং কিছু হরমোন নিঃসরণ বন্ধ থাকায় আমাদের মস্তিষ্ক নির্ধারণ করতে পারে না, ঠিক কতটা খাওয়া হচ্ছে। ফলে তৃপ্তি পেতে তুলনামূলক অনেক বেশি খাওয়া হয়ে যায়।

এর আগে ২০০৫ সালে আমেরিকার কর্নেল ইউনিভার্সিটি থেকেও একই বিষয়ের ওপর একটি গবেষণা চালানো হয়। এতে প্রায় ৫৪ জন ব্যক্তি অংশ নেন।

সেখানে তাদের প্রত্যেককে এক বাটি করে স্যুপ খেতে দেওয়া হয়। মাঝ রাত হওয়ায় আলো স্বল্পতার কারণে তারা বাটিতে স্যুপ কমতে দেখে না। অর্থাৎ, দিনের মতো রাতে আমাদের ইন্দ্রিয় ততটা সচল থাকে না। ফলে মস্তিষ্ক সিগনাল দিতে থাকে আরও খাওয়ার জন্য।

সম্প্রতি একটি জার্নালে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন- [email protected]

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, মে ১৩, ২০১৫
এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ