ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

মনোকথা

বাড়ছে না মনের বয়স?

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, মে ৯, ২০১৫
বাড়ছে না মনের বয়স?

ঢাকা: একই ছন্দে চলছে ঘড়ির কাঁটা। সেই সঙ্গে বেড়ে চলেছে আমাদের বয়স।

বছর ঘুরে জন্মদিন এলে মনে হয়, এই তো সেদিন জন্মদিন গেলো!

সময়ের সঙ্গে আমাদের শারীরিক বয়স বাড়লেও অনেক সময় আমাদের মনের বয়স বাড়তে চায় না। উল্টোটাও রয়েছে, অনেকে কম সময়েই মনের বয়সের ভারে নুয়ে পড়েন। আব‍ার বয়স বাড়লেও অনেকে তার তোয়াক্কা করেন না।

এ সংখ্যা নেহাত কম নয়। একটি জরিপে দেখা যায়, ২০ জনের মধ্যে একজন (কখনও কখনও এর বেশি) মানুষ তাদের প্রকৃত বয়স উপলব্ধি করতে পারেন ‍না। বরং তারা ভাবেন বয়স যেন কোথাও একটা আটকে গেছে।

সাউথামটন ইউনিভার্সিটির গবেষক সেনগাল কুপেলি-হট সম্প্রতি একটি জার্নালে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেন।

প্রতিবেদনে তিনি বলেন, এমন মানুষের সংখ্যা কম নয়, যারা তাদের প্রকৃত বয়সে প্রভাবিত নন। বরং মনের বয়সকেই বেশি গুরুত্ব দিয়ে থাকেন। এমন মানুষও রয়েছে যারা মনে করেন, তাদের মনের বয়স কোথাও একটা আটকে গেছে। বাড়ছে না।

গবেষণায় ১ হাজার ১শ’ ১৪ জন (নারী ও পুরুষ) অংশ নেন। এদের মধ্যে শতকরা ৬.৫ শতাংশ জানান, তারা বয়সের প্রভাব উপলব্ধি করেন না। প্রায় ১০ শতাংশ বলেন, তারা মনে করেন তাদের বয়স ১৮ বছরেই আটকে রয়েছে।

সেনগাল বলেন, এটা একদিক থেকে ভালো। কেননা বয়সের চিন্তা কখনোই আপনাকে উদ্বিগ্ন করবে না। পাশাপাশি রোগও কম হবে। মানুষের অবচেতন মনেই বয়সের চিন্তা অনেক রোগের জন্ম দেয়।

যারা মনে করেন শরীরের বয়সের তুলনায় তাদের মনের বয়স অনেক কম, তাদের বাস্তবেও কম বয়সী দেখায়। পোশাক থেকে শুরু করে তারা কোনো কিছুরই পরোয়া করেন না।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, মে ০৯, ২০১৫
এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ