ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

মনোকথা

যে কারণে দাঁতে নখ কাটি

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
যে কারণে দাঁতে নখ কাটি ছবি: সংগৃহীত

ঢাকা: দাঁত দিয়ে নখ কাটা বিশ্বব্যাপী মানুষের এক সাধারণ অভ্যাস। আর এই অভ্যাসকে (অনিকোফাজিয়া) একটি সাধারণ সমস্যা হিসেবেই দেখা হয়।

কয়েক যুগ আগে এ নিয়ে গবেষণা শুরু হয়। কেন মানুষ দীর্ঘ সময় দাঁত দিয়ে নখ কাটার পেছনে ব্যয় করে এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে দেখা যায়, আবেগ নিয়ন্ত্রণ করতেই মূলত মানুষ দাঁত দিয়ে নখ কাটে।

সম্প্রতি প্রকাশিত একটি জার্নালে মনোবিজ্ঞানীরা বলেন, যখন মানুষ বিরক্ত বোধ করি, তখন এটা আমাদের স্বস্তি দেয়। একইভাবে ক্লান্ত বা হাতাশার সময়েও সাময়িকভাবে আমাদের শান্ত করে।

নিকোটিনের মতোই এরও চিন্তায় পরিবর্তন আনার ক্ষমতা রয়েছে। যদিও বিষয়টি এখনও গবেষণার পর্যায়ে রয়েছে, পর্যাপ্ত প্রমাণ হাতে পাওয়া যায়নি।

তবে ইউনিভার্সিটি অব কিউবেক-এর গবেষক সারাহ রবার্টের গবেষণায় পাওয়া তথ্যে নতুন কিছু মাত্রা যোগ হয়েছে। তিনি দেখিয়েছেন, যাদের অনিকোফাজিয়া, ট্রিকোটিলোমেনিয়া অথবা এ ধরনের অভ্যাস রয়েছে, তারা বিষণ্ণ, বিরক্ত, উদ্বিগ্ন অবস্থায় দাঁত দিয়ে নখ কেটে থাকেন। আর অস্বাভাবিক আকৃতির নখ স্বস্তির অনুভূতি দেয়।

এ কারণটি ছোট করে দেখার সুযোগ নেই। বরং আমরা যতটা ভাবছি, এর কার্যকারিতা ‍তার চেয়ে অনেক বেশি। কেননা, কেবল মানুষই নয়। কিছু কিছু প্রাণীরও এমন অভ্যাস রয়েছে। বিড়ালকে দেখা যায়, দিনের বেশ খানিকটা সময় তার শরীর চেটে পরিষ্কার করতে এবং দিনের একটা দীর্ঘ সময় ঘোড়া তার শরীর কামড়াতেই থাকে।

মানুষ এবং প্রাণীদের এই আচরণকে কোনোভাবেই ‘অবসেসিভ’ বলা যাবে না, যোগ করেন গবেষকরা।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
এটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ