ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

মনোকথা

আলঝেইমার এড়াতে নিয়মতান্ত্রিক ঘুম

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫
আলঝেইমার এড়াতে নিয়মতান্ত্রিক ঘুম

ঢাকা: চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ‘আলঝেইমার’ শব্দটির সঙ্গে আমরা অনেকেই পরিচিত নই। তবে রোগটির বর্ণনা দেওয়া হলে এক মুহূর্তে সবাই জেনে যাবেন আলঝেইমার রোগ আসলে কী ও এর লক্ষণ কী।



১৯০৬ সালে জার্মান মনোচিকিৎসক অ্যালয়েস আলঝেইমার প্রথম এ রোগটির বর্ণনা দেন। আর সে কারণে তার নাম অনুসারে এ রোগটির নাম রাখা হয় আলঝেইমার।

সাধারণত ৬৫ বছর বয়সের বেশি লোকেরা এই রোগে আক্রান্ত হন। যদিও আলঝেইমারের সূত্রপাত অনেক আগেও হতে পারে। স্মৃতিভ্রংশের সাধারণ রূপই হলো- আলঝেইমার।

সম্প্রতি, একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে গবেষকরা বলছেন, নিয়মতান্ত্রিক নিরবচ্ছিন্ন আট ঘণ্টা ঘুম বৃদ্ধ বয়সে আলঝেইমার এড়াতে সহায়ক হতে পারে। বিশেষত, তরুণ এবং মধ্যবয়সীদের ক্ষেত্রে ঘুম খুবই গুরুত্বপূর্ণ। কারণ, ঘুম স্মৃতিশক্তি বৃদ্ধি এবং নতুন কিছু শেখার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখে।

প্রতিবেদনে গবেষকরা বলেন, ধারণা করা হচ্ছে, শিশুকাল অথবা তরুণ বয়স থেকেই নিয়মতান্ত্রিক ঘুম বৃদ্ধ বয়সে স্মৃতি শক্তি লোপ পাওয়া থেকে রক্ষা করতে পারে।

টেক্সাস বেইলর ইউনিভার্সিটির স্লিপ নিউরোসায়েন্স অ্যান্ড কগনিশন ল্যাবরেটরির পরিচালক মাইকেল স্কুলিন গত ৫০ বছর ধরে ঘুম সংক্রান্ত বিভিন্ন গবেষণা করে আসছেন।

তিনি বলেন, মধ্য বয়স থেকে নিয়মতান্ত্রিক জীবনযাপন করলে এর ফল পাওয়া যাবে ২৮ বছর পরে। কেবল স্মৃতিশক্তিই নয়, সুস্বাস্থ্যের জন্যও ঘুম খুবই গুরুত্বপূর্ণ। কেননা, উচ্চ রক্তচাপ, অতিরিক্ত ওজন এমনকী ডায়াবেটিসের (টাইপ-২) কারণেও স্মৃতিশক্তি লোপ পেতে পারে।

১৯৬৭ সাল থেকে গবেষকরা দুইশয়ের বেশি গবেষণাপত্র থেকে একজন রোগী কী পরিমাণ ঘুমান, রাতে কতক্ষণ জেগে থাকেন এবং এর ফলে পরদিন তার ক্লান্তির মাত্রা কেমন, তা বিশ্লেষণ করেন।

স্কুলিন বলেন, দেখা গেছে, বিশেষত ১৮ থেকে ২৯ বছর বয়সে নিয়মতান্ত্রিক ঘুম সবচেয়ে গুরুত্বপূর্ণ। একইসঙ্গে বিকেলের ঘুমকেও গুরুত্বপূর্ণ বলে দাবি করেন তিনি।

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দেওয়‍া হয়। এতে কোনো ব্যক্তির বয়স ৮৫ বছর হলে তিনি ১০,০০০ দিনের বেশি সময়ে ২৫০,০০০ ঘণ্টা ঘুমাবেন। পরিমাণটি অনেক বেশি মনে হলেও কোনোভাবেই সময় নষ্ট করা নয়, বলেন স্কুলিন।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ