ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

মনোকথা

চোখ বন্ধ করলেই মনে পড়বে!

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৫
চোখ বন্ধ করলেই মনে পড়বে!

ঢাকা: আপনার প্রয়োজনীয় পিন নম্বর মনে করতে পারছেন না! চোখ বন্ধ করে চেষ্টা করুন। গবেষণায় দেখা গেছে ভুলে যাওয়া কোনো বিষয় মনে করার ক্ষেত্রে চোখ বন্ধ করা সবচেয়ে ভালো মাধ্যম।

মনে করা হচ্ছে, চোখ বন্ধ করলে মস্তিষ্কের কার্যক্রম অনেকটা কমে যায়, ফলে চিন্তা পরিধিও বাড়ে।

সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে গবেষকরা এ মত দেন। ইউনিভার্সিটি অব সুরির মনোবিজ্ঞানীরা প্রায় ২০০ নারী এবং পুরুষকে গবেষণায় অন্তর্ভুক্ত করেন। এসময় তাদের চলচ্চিত্র দেখানো হয় এবং সেখান থেকেই নানা প্রশ্ন করা হয়।

গবেষণায় অংশ নেওয়া এই দুইশ’ স্বেচ্ছাসেবী ধারাবাহিকভাবে তারা কি কি দেখেছেন তা বর্ণনা করতে থাকেন এবং এদের মধ্যে অর্ধেক ব্যক্তিই এটি করেন চোখ বন্ধ করে।

যারা চোখ খুলে জবাব দেন তাদের শতকরা ৪৮ শতাংশ উত্তর সঠিক হয়। আর যারা চোখ বন্ধ করে জবাব দেন তাদের শতকরা ৭১ শতাংশ উত্তর সঠিক হয়। কারণ হিসেবে বিশেষজ্ঞরা দাবি করেন, চোখ বন্ধ করলে মস্তিষ্কে থাকা স্মৃতি স্মরণে সহায়ক ভূমিকা পালন করে।

গবেষক রোবর্ট নাস বলেন, চোখ বন্ধ করলে আশেপাশের প্রতিবন্ধকতা থেকেও মুক্তি পাওয়া যায়, ফলে মনোযোগ বিঘ্নিত হয় না। যে কারণে পুলিশ যখন সাক্ষ্যগ্রহণ করে তখন এমন পদ্ধতি ব্যবহার করে যেন সাক্ষীর চোখ বন্ধ থাকে। নাস বিশ্বাস করেন, দৈনন্দিন জীবনের যেকোনো ক্ষেত্রেই এই পদ্ধতি উপকারে আসতে পারে।

তিনি বলেন, গবেষণায় অংশ নেয়া স্বেচ্ছাসেবীদের যখন প্রশ্ন করা হচ্ছিল, তখন তারা ভুলে যাওয়া কয়েক বছর আগের ঘটনাও মনে পড়েছে বলে জানায়।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ

welcome-ad
welcome-ad