ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

মনোকথা

বয়সে বদলায় না স্বর্গ-নরক বিশ্বাস!

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪
বয়সে বদলায় না স্বর্গ-নরক বিশ্বাস!

ছোট বেলায় আত্মা এবং স্বর্গ নিয়ে আমাদের যে ভাবনা থাকে বড় হওয়ার পরেও তার খুব বেশি একটা পরিবর্তন আসে না। তবে কখনও কখনও আমরা তা অস্বীকার করি কিংবা লুকাতে চেষ্টা করি।



সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে গবেষকরা এ মত দেন।

প্রতিবেদনে গবেষকরা বলেন, ছোটবেলায় আমাদের যে ব্যক্তিগত বিশ্বাস জন্মায়, বড় হওয়ার পরে খুব কমই সে ধারণা বদলায়। সেই সঙ্গে ধর্মীয় বিশ্বাস অধার্মিক কিংবা নাস্তিক ব্যক্তিদের ক্ষেত্রেও ততটা শক্তিশালী হয় যতটা একজন ধার্মিক ব্যক্তির।

নিউজার্সির রুটজার বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী স্টেফানি অ্যাংলিন তার গবেষণায় যেসব মানুষের আত্মা, ধর্ম এবং স্বর্গ নিয়ে গভীর বিশ্বাস রয়েছে তার অন্তর্ভুক্ত করেন। পাশাপাশি একটি মানদণ্ড নির্ধারণ করেন।

১০ বছর বয়সী ৩৪৮ জন শিক্ষার্থীকে এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হয় যাদের বয়স বর্তমানে ১৮ বছরের কিছু বেশি। গবেষণায় অ্যাংলিন সুপরিচিত পরিসংখ্যান ভিত্তিক নির্দেশক ‘ইমপ্লিসিট অ্যাসোসিয়েশন টেস্ট’ ব্যবহার করেন।

শিক্ষার্থীদের সঙ্গে আলাপ করে দেখা যায়, আত্মা, ধর্ম এবং স্বর্গ নিয়ে তাদের ছোট বেলার বিশ্বাস এবং তরুণ বয়সের বিশ্বাসের বিশেষ পরিবর্তন হয়নি। কিন্তু কিছু কিছু বিষয়ে পরিবর্তন দেখা যায় যেমন অনেক ক্ষেত্রেই তারা প্রকাশ্যে সব কথা বলতে চাননি।

অ্যাংলিন বিষয়টিতে একটুও বিষ্মিত হননি কারণ ২০০৯ সালের একটি গবেষণায় দুই ডলারের বিনিময়ে আত্মা বিক্রি করার প্রস্তাব দেওয়া হয়। দেখা যায় সেই চুক্তি পত্রে কেউই স্বাক্ষর করেনি। যদিও অনেকে দাবি করেন তারা মৃত্যুর পরের জীবনে বিশ্বাসী নন। এ গবেষণার মাধ্যমেই প্রমাণ হয় মানুষের স্মৃতির স্বয়ংক্রিয় পরিচালনা পদ্ধতি কতটা শক্তিশালী। অংশগ্রহণকারীদের একটি কম্পিউটার স্ক্রিনের সামনে বসিয়ে আত্মা, মিথ্যা, সত্য, মৃত্যু, কৃত্রিম ইত্যাদি শব্দ দেখানো হয়। এক জোড়া শব্দ ভাল লাগার ভিত্তিতে বিশ্বাস নির্ধারণ করা হয়। যেমন ‘আত্ম’ এবং ‘সত্য’।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।   

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-



বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ