ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

মনোকথা

প্রায়ই চোখ এড়িয়ে যায়?

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৪
প্রায়ই চোখ এড়িয়ে যায়? ছবি: সংগৃহীত

ঢাকা: চোখ খোলা আছে, আপনি সবই দেখছেন। অথচ হঠাৎ মনে হয় আপনি কিছু ছেড়ে গেছেন।

কিংবা খুব মনোযোগ দিয়ে কোনো একটি লেখা পড়ছেন কিন্তু হঠাৎই ‍ আপনার মনে হলো কোনো লাইন বোধ হয় বাদ পড়ে গেলো, এ লাইনটা তো আগে দেখলাম না! প্রায়ই কি এমন হয়? এর মূল কারণ হলো আমাদের দৃষ্টির সঙ্গে মনোযোগের গভীর সম্পর্ক।

অনেক সময় টেলিভিশনে কোনো অনুষ্ঠান দেখা বা চলচ্চিত্র দেখার সময় আমরা চমকে উঠি কী যেন বাদ পড়ে গেল, দেখলাম না। মনোবিজ্ঞানের ভাষায় একে বলে ‘ইনঅ্যাটেনসনাল ব্লাইন্ডনেস’ (আইবি)।

চলচ্চিত্র দেখার সময় যখন আপনি কোনো একটি চরিত্রের দিকে মনোযোগ দেন, তখন আপনার চোখ অন্য কিছু দেখতে চায় না। মনোবিজ্ঞানী অ্যারিয়েন মাক এবং ইরভিন রক সম্প্রতি এ বিষয়ে একটি গবেষণা করেন।

গবেষকরা একদল অংশগ্রহণকারীকে প্রথমে একটি ভিডিও চিত্র দেখতে দেন। যেখানে খেলোয়াড়রা বাস্কেট বল খেলছেন। অংশগ্রহণকারীদের বলা হয়, মাঠে কতোজন মানুষ রয়েছে বা বাস্কেট বলটি কতবার মাটি ছুঁয়ে খোলোয়াড়দের হাতে এসেছে তার হিসাব রাখতে। প্রায় অর্ধেক অংশগ্রহণকারী বলেন, তারা নির্দিষ্ট ওই বিষয়ের বাইরে কোনো কিছু দেখেননি। এই পরীক্ষাটিকে বলা হয়, ‘ইনভিজিবল গোরিলা টেস্ট’।

তারা যেটা বাদ দিয়েছেন তা হলো, একজন নারী গোরিলার ছদ্মবেশ নিয়ে দর্শক সারিতে বসে ছিলেন। তিনি হাঁটছিলেন আর বারবার তাকে ক্যামেরার সামনে দেখা যাচ্ছিল। মূলত আমরা যা কিছু প্রয়োজনীয় মনে করি তার বাইরে কিছু দেখতে চাই না বলেই বিশ্বের অনেক কিছু আমাদের চোখ এড়িয়ে যায়।

বলা যেতে পারে আমাদের অমনোযোগিতাই এর জন্য দায়ী। অন্য একটি কারণ হলো খেলার মাঠে দর্শক সারিতে গোরিলা বসে থাকার কথা না, আমরা তা আশাও করি না। যে কারণে প্রায়ই অপ্রত্যাশিত বিষয়গুলো আমাদের চোখ এড়িয়ে যায়। একইভাবে দ্রুত গতিতে গাড়ি চালিয়ে যাওয়ার সময় হঠাৎ কোনো প্রাণী লাফিয়ে সামনে চলে এলে আমাদের চোখ এড়িয়ে যায় তা, এবং দুর্ঘটনা ঘটে।

উদাহরণ দেওয়া যাক, সাধারণত আমাদের কি ধরনের ভুল হয়ে থাকে।

গাড়ি চালানোর সময় আমাদের মনোযোগ প্রায়ই রাস্তার দিকে থাকে, ফলে হঠাৎ সামনে চলে আসা গাড়ি আমরা দেখতে পাই না এবং দুর্ঘটনা ঘটে।

আপনি গ্রিসের প্রাচীন ইতিহাস নির্ভর কোনো একটি চলচ্চিত্র দেখছেন অথচ পেছন দিয়ে যাওয়া একটি উড়োজাহাজ আপনার চোখ এড়িয়ে গেছে।

ব্যস্ত সড়কে গাড়ি চালিয়ে যাওয়ার সময় আপনি ভাবছেন একটি ফোন কল করতে হবে। মোবাইল ফোনটির দিকে নজর দিতেই আপনার চোখ এড়িয়ে গেছে যে লাল বাতি জ্বলেছে, গাড়ি থামাতে হবে।

আপনি ভিডিও গেম খেলছেন এবং আপনার মনোযোগ আপনার চরিত্রের ওপর। এতে আপনার মনোযোগ সরে গিয়ে চোখ এড়িয়ে গেছে সামনের বিপদ এবং আপনি খেলায় হেরে গেছেন!



বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ