ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

মনোকথা

জানান আপনার সমস্যা ও মতামত

মানসিক কারণে শরীর গরম এবং মাথা ব্যাথা হতে পারে

ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৪
মানসিক কারণে শরীর গরম এবং মাথা ব্যাথা হতে পারে

ami khub cintha kori . amar soril kub gorom hoy ji abong jokon ami jor mone kore mapi thokon amar jor 98-99 thake . akon ataki jor ? naki onno kisu ..... jokon ami aka thaki thokon jor mone hoye soril gorom lage mathar dan side betha kore ar jokon ami bahire thaki thokon valo lage .... sir akon bolen ataki amar jor naki manoshik cinthar karone hoye ?

আপনি লিখেছেন, আপনি খুব চিন্তা করেন। পরে লিখেছেন, আপনার শরীর খুব গরম হয়ে যায়, কিন্তু মাপলে জ্বর থাকে না।



একথা থেকে এটা বোঝা গেলো যে যখন একা থাকেন তখন শরীর গরম হয়ে যায়, মাথার ডান দিকে ব্যাথা হয়, কিন্তু বাইরে গেলে থাকে না। ‍

আপনার বিষয়টি আমার কাছে পরিষ্কার নয়। তবে আপনার শেষের প্রশ্নটি গুরুত্বপূর্ণ এবং সেকারণেই আপনার এ লেখাটির উত্তর দেয়া জরুরি।

হ্যা, মানসিক সমস্যা বা মানসিক কারণে শরীর গরম এবং মাথা ব্যাথা দুটোই হতে পারে। মানুষ যখন দীর্ঘদিন ধরে কোনো বিষয় নিয়ে চিন্তা করতে থাকে, অথবা হঠাৎ কোনো বিষয় যদি বড় কোনো দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। এমনকী কোনো বিষয় আপাত দৃষ্টিতে চিন্তার কারণ মনে না হলেও যদি সেটা ভিতরে ভিতরে চিন্তিত করে তোলে, তবে সেটাও মাথা ব্যাথা বা শরীর গরমের কারণ হতে পারে।

এর রৈজ্ঞানিক ব্যাখ্যা অনেক ভাবেই দেওয়া সম্ভব। অনেক সময় দুশ্চিন্তার কারণে কোনো কাজে সঠিকভাবে মনোযোগ দেওয়া যায় না, ভালো ঘুম হয় না ফলে পরবর্তী দিনগুলোতে শরীর দুর্বল লাগতে পারে। গরম গরম অনুভব হতে পারে, মাথা ব্যাথার মতো উপসর্গও তৈরি হতে পারে।

এখানে আর একটি বিষয় আপনি উল্লেখ করেছেন, তা হলো বাইরে থাকি তখন ভালো লাগে। এখানে বাহিরে বলতে কি বোঝাচ্ছেন? অফিস থেকে বাইরে, ঘর থেকে বাইরে, নাকি বাইরে বলতে দেশের বাইরে ঘুরতে যাওয়া, সেটা পরিষ্কার নয়। তবে একথা থেকেও এটা স্পষ্ট যে, আপনি যে বাইরের কথাই বলে থাকেন না কেন, আপনি তখন আপনার চিন্তা বা দুশ্চিন্তা তৈরি হওয়ার মতো কারণ থেকে দূরে থাকেন। সুতরাং তখন ভালো থাকেন।

এখন এটা চিন্তা করে দেখতে পারেন। আপনি যেখানে থাকেন সেখানেই হয়তো আপনার কষ্টের বা দুশ্চিন্তার কারণ রয়ে গেছে। সেটা বাড়িতে নাকি অফিসে চিন্তা করে দেখতে পারেন। আর যদি দেশের বাহিরে হয় সেটাও সঠিক। অর্থাৎ তখনও আপনি যেকোনো ধরনের চিন্তা মুক্ত থাকেন বলে ভালো থাকেন।

আর একটি কথা বলা প্রয়োজন, এসবের বাইরে শারীরিক কারণেও এমন হতে পারে। সুতরাং অবশ্যই শারীরিক কারণগুলো আগে দেখে এবং বুঝে নিতে হবে। থাইরয়েড হরমোনের সমস্যা বা অন্য আরো সমস্যার কারণেও এমনটা হতে পারে।





ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ