ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

মনোকথা

আবহাওয়ায় বদলায় মন!

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪
আবহাওয়ায় বদলায় মন!

আবহাওয়ার সঙ্গে যে মনের ভাব বদলানোর সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত তা আমরা কম বেশি সবাই জানি। কখনো বাদল দিনে মন কেমন বিষন্ন লাগে।

আবার কখনো বা শীতের শুষ্কতার সাথে সাথে আমাদের জীবনের রংই কেমন ফ্যাকাশে হয়ে যায়। কিন্তু আমরা হয়তো এখনো ঠিক বুঝে উঠতে পারিনি যে ঠিক কোন সময়টা বা কোন ‍ঋতুতে আমাদের মনের ভাবেব বিস্তর পরিবর্তন ঘটে।   

জার্মানির একদল গবেষক তাদের গবেষণায় দেখেছেন যে দিন দিন আবহাওয়া মানুষের মেজাজের উপর প্রভাব বিস্তার করছে। রৌদ্রোজ্জ্বল, মেঘলা এমনকি তাপমাত্রা, বাতাস, সূর্য রশ্মি, বৃষ্টি কিংবা কুয়াশা, বাতাসের চাপ এবং দিনের দৈর্ঘ্যের উপর নির্ভর করে মানুষের মন মেজাজেরও তারতম্য তৈরি হয়।

জার্মানির বার্লিনের হামবোল্ট ইউনিভার্সিটির জ্যাপ ডিনিসিন গবেষণাটি পরিচালনা করেন। এক হাজার ২৩৩ জনের উপর পরিচালিত গবেষণাটির সবাই জার্মানির অধিবাসী। অংশগ্রহণকারীদের অধিকাংশই নারী।   তাদের গড় বয়স ২৮। এদের মধ্যে ১৩ থেকে ৬৮ বয়সের নারী পুরুষ ছিলেন।

গবেষণায় অংশগ্রহণকারীদের প্রথমে একটি ব্যক্তিত্বের পরীক্ষা দিতে হয় যাতে তার বহির্মুখিতা, কোনো বিশেষ পরিস্তিতিতে তার মনোভাব, তার অভিজ্ঞতার ভাণ্ডার কতোটা সমৃদ্ধ এবং তারা কতোটা বিনয়ী এবং ন্যায়বান সেটা জানা যায়।  

এরপর প্রতিদিন অংশগ্রহণকারীদের একটি দৈনিক দিনলিপি দেওয়া হয় এবং এতে গ্লানি, ইতিবাচক, নেতিবাচক মেজাজের পরিমাপের জন্য কতগুলো প্রশ্ন দেওয়া হতো।

 উদাহরণ হিসেবে বলা যায়- ধরুন প্রতিদিন কাজ শেষে আপনি বাড়ি আসলেন, আপনি স্বভাবতই খুব ক্লান্ত। তো এই ক্লান্তি বোধটাকে আপনি কিভাবে দেখছেন তা বোঝানোর জন্য প্রায় কাছাকাছি অর্থের অনেকগুলো শব্দ দেওয়া আছে। সেখান থেকে আপনাকে ১টি বাছাই করতে হবে। এটা পজেটিভ বা নেগেটিভ দুটোই হতে পারে। যেমন ভালো মুডের ক্ষেত্রে ‘অধীর’, ‘সতর্কতা’, ‘অতন্দ্র’, ‘সক্রিয়’ আর খারাপ মুডের ক্ষেত্রে খিটখিটে, মন খারাপ, ভয়। গ্লানির ভাব বোঝাতে খিটখিটে ‘মন্দ’ এবং নিদ্রালু শব্দগুলো ব্যবহার করা হয়।

গবেষকরা দেখেছেন উক্ত পরিস্থিতিতে কোন পার্টিসিপেন্ট কি ধরণের আচরণ করে। যখন তারা ঠিক ভালো মন মানসিকতায় থাকেন না।

সেই সঙ্গে তারা প্রতিদিনের আবহাওয়ার ডাটাও সংগ্রহে রাখতেন। এবং দিন শেষে অংশগ্রহণকারীদের জিপ কোডের সঙ্গে বিষটি মিলিয়ে দেখতেন।  

আবহাওয়া ও মনোভাব
গবেষকরা তাদের গবেষণায় প্রচলিত জ্ঞানের বিপরীতে দেখতে পেয়েছেন যে দৈনিক তাপমাত্রা, বায়ু, সূর্য রশ্মি, বৃষ্টিপাতের পরিমাণ, বায়ু চাপ এবং দিনের দীর্ঘতার উপর ইতিবাচক মনোভাবে কি  ধরনের প্রভাব পড়ে। আর মনের ওপর ঋতুর এ প্রভাবকে বলা হয় সিজনাল ইফেকটিভ ডিজঅর্ডার বা এসএডি।

সিজনাল ইফেকটিভ ডিজঅর্ডার (এসএডি) এক ধরণের বিষণ্নতা জনিত রোগ যেটা সাধারণত ঋতু পরিবর্তনের সময় দেখা যায়। এই যেমন ধরুন যখন দিন ছোট হতে হতে শীত নেমে আসে। শীতের দিন সূর্যরশ্মির প্রখরতা কমে যাওয়া এবং ক্রমাগত তাপমাত্রা হ্রাসের কারণে মানুষের মনে এ ধরণের প্রভাব পড়ে বলেই বিশ্বাস করা হয়। এটাও খেয়াল করা জরুরি যে সিজনাল ইফেকটিভ ডিজঅর্ডার সাদারণত শীতের দেখা দিলেও অনেকের ক্ষেত্রে এটা গ্রীষ্মেও প্রভাব বিস্তার করে।

সিজনাল ইফেকটিভ ডিজ অর্ডারকে খুব বেশি দিন প্রাতিষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়া হয়নি। ১৯৮৫ সালে এটা প্রথম জনসম্মুখে প্রকাশ করা হয়। সিজনাল ইফেকটিভ ডিজঅর্ডারকে অনেকসময় শীত জনিত বিষণ্নতা কিংবা শীত জনিত রিঅ্যাকশন বল‍া হয়।  

নিজনাল ইফেকটিভ ডিজঅর্ডার সাধারণত পুরুষদের চেয়ে নারীদের বেশি দেখা যায়। অনেক সময় পুরষদের চেয়ে নারীদের ক্ষেত্রে এটা প্রায় ৪ ভাগ বেশি দেখা যায়। যেখানে দেখা গেছে এ রোগে তারা প্রথম যখন আক্রান্ত হয় তখন অধিকাংশের বয়স ২৩। তবে সব ধরনের মানুষই এ ধরনের বিষণ্নতায় আক্রান্ত হতে পারেন।   

সিজনাল ডিজঅর্ডারের লক্ষণ
যদিও সব রোগ চিহ্নিত করার জন্যই কোনো না কোনো ডায়গনস্টিক টেস্ট আছে। কিন্তু সিজনাল ইফেকটিভ ডিজঅর্ডারের জন্য তেমন কোনো পরীক্ষা নেই। তবে দুর্বলতা, ক্লান্তি, বিষণ্নতা, কান্নার প্রবণতা, বিরক্তিভাব, কোনো কিছুতে মনোযোগ দিতে না পারা, শরীর ম্যাজম্যাজ করা, দাম্পত্য জীবনে অনিহা, কম ঘুম,  কর্মক্ষমতা হ্রাস, অতিরিক্ত খাওয়া বিশেষ করে কার্বো হাইড্রেটসমৃদ্ধ খাবার গ্রহণ ওজন কমা প্রভৃতি।   

আবার গ্রীষ্ম বা গরমের সিজনে সাধারণত অনিদ্রা, ক্ষুধা মন্দা, ওজন কমা, বিরক্তিভাব, মনোযোগে বিঘ্ন বা মনোযোগ কমে যাওয়া, মাঝে মাঝে অল্পতে কান্না পাওয়া এ ধরণের লক্ষণ দেখা যায়।

অনেক সময় সিজনাল ডিজঅর্ডারের বিষয়টি মৃত্যু পর্যন্ত গড়াতে পারে।

সিজনাল ইফেকটিভ ডিজঅর্ডারের প্রবণতা সাধারণত বসন্ত পর্যন্ত স্থায়ী হয়।   এ লক্ষণ আরো তীব্রতর হয় শুষ্কতম মাসে।

আগামী সংখ্যা- সিজনাল ইফেকটিভ ডিজার্ডারের কারণ ও চিকিৎসা



বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ