ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

মনোকথা

মনে রাখতে নিরবচ্ছিন্ন ঘুম!

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৪
মনে রাখতে নিরবচ্ছিন্ন ঘুম!

ঢাকা: নতুন কিছু জানার বা শেখার চেষ্টা করছেন? সামনে বড় গুরুত্বপূর্ণ কোনো পরীক্ষা? বিশেষজ্ঞরা তাদের নতুন এক গবেষণা প্রতিবেদনে বলছেন নিরবচ্ছিন্ন ঘুম আমাদের প্রতিদিন শেখা নতুন তথ্য প্রক্রিয়াকরণ এবং দীর্ঘস্থায়ীভাবে মস্তিস্কে ধারণ করতে সাহায্য করে। সে কারণে রাতে নতুন তথ্য জানার পরে নির্বিঘ্ন ঘুমের পরামর্শ দিচ্ছেন তারা।



বিশেষজ্ঞদের মতে, আমরা ঘুমাই এর একটি বড় কারণ মস্তিষ্ক আমাদের দৈনন্দিন শেখা এবং জানা নতুন তথ্য সংরক্ষণ করে এ সময়।

দীর্ঘ সময় গবেষণা শেষে বিশেষজ্ঞরা এক জার্নালে এমন মতই প্রকাশ করেন।

নিউরোসায়েন্স ও মনোবিজ্ঞান বিষয়ের অধ্যাপক এবং গবেষক উইয়েন-বিয়াও গান (পিএইচডি) এবং তার দল বেশ কিছু ইঁদুর ব্যবহার করেন তাদের গবেষণায়।

তারা বলছেন, দেখা গেছে যাদের রাতে ভালো ঘুম হয় না, তারা ভালো মনেও রাখতে পারেন না।

আসুন জেনে নেওয়া যাক, ঘুম কিভাবে আমাদের জানার প্রক্রিয়াকে সমৃদ্ধ করে।

গবেষকদের মতে, আমাদের শরীরে থাকা ‘ডেনড্রিটিক স্পাইন’ বৃদ্ধি হয় যখন আমারা ঘুমিয়ে থাকি। এটি মস্তিষ্কে থাকা স্নায়ুর বর্ধিত অংশ যা মাথার স্নায়ুকোষের সঙ্গে সংশ্লিষ্ট হয়ে আমাদের শেখা প্রতিদিনের নতুন তথ্যকে সংরক্ষণ করে। গবেষণায় আরো দেখা গেছে একই স্নায়ুকোষের বিভিন্ন শাখা ভিন্ন ভিন্ন তথ্য ধারণের কাজ করে। যে কারণে নতুন তথ্য জানার বা শেখার সঙ্গে সঙ্গে আমাদের মস্তিষ্কে কাঠামোগত কিছু পরিবর্তন আসে।

গান এবং তার সহযোগীরা কিছু ইঁদুরকে দুই ভাগে ভাগ করে। কেননা এই প্রাণীর স্নায়ুতে জন্মগতভাবেই ফ্লোরোসেন্ট প্রোটিন রয়েছে। গবেষণা শুরুর আগে এবং পরে অনুবীক্ষণ যন্ত্রের সাহায্যে নিয়মিত এদের শরীরে লেজার-স্ক্যান করা হয় ডেনড্রিটিক স্পাইনের পরিবর্তন নির্ধারণ করতে।

প্রথম ইঁদুর দলকে প্রশিক্ষণ দেওয়া শেষে সাত ঘণ্টা ঘুমাতে দেওয়া হয়। দ্বিতীয় দলের ইঁদুরগুলোকেও একই প্রশিক্ষণ দেওয়া হয়, তবে ঘুমাতে দেওয়া হয় সাত ঘণ্টা পরে। ফলাফলে দেখা যায়, যে ইঁদুর দলকে কম ঘুমাতে দেওয়া হয় তাদের প্রশিক্ষণ পরবর্তী দক্ষতা অন্য দলের তুলনায় আশঙ্কাজনক হারে কম।

গানের মতে, একটি গাছ যেমন বড় হয় এবং শাখা-প্রশাখা-পাতা বিস্তার করে। আমাদের স্পাইনও ঠিক তেমনই।
monokotha_1
বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ