ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

মনোকথা

অফিস ডেস্কে গাছ ক‍াজে মনোযোগ বাড়ায়

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৪
অফিস ডেস্কে গাছ ক‍াজে মনোযোগ বাড়ায়

অফিস ডেস্কে গাছ রাখলে কাজে মনোযোগ বাড়ে। ফলে স্বাভাবিক সময়ের তুলনায় শতকরা ১৫ ভাগ বেশি কাজ হয়।



সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে মনোবিজ্ঞানীরা এ মত প্রকাশ করেছেন।

তাদের মতে, অফিস ডেস্কে গাছ রাখলে বাতাসে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় মনোযোগ বৃদ্ধির সঙ্গে সঙ্গে কর্মীদের ক্লান্তি দূর হয়। একইসঙ্গে বাতাসে থাকা ধূলা এবং অন্যান্য দূষিত পদার্থ দূর হয়। ফলে কর্মক্ষমতাও বৃদ্ধি পায়।

গবেষণার অংশ হিসেবে কারডিফ ইউনিভার্সিটির গবেষকরা যুক্তরাজ্য এবং হল্যান্ডের দুইটি বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানে বিষয়টি পর্যবেক্ষণ করেন। তিন মাস পরে দেখা যায় ডেস্কে গাছ রাখার ফলে ১৫ ভাগ কর্মক্ষমতা বৃদ্ধি পেয়েছে কর্মীদের।

প্রতিবেদনে বলা হয়, সবুজ কর্ম-পরিবেশ প্রতিটি কর্মীই উপভোগ করেন। এতে কাজের আগ্রহ এবং মনোযোগ দু’ই বৃদ্ধি পায়।

প্রধান গবেষক মারলন নিউয়েন হুইস বলেন, আমাদের গবেষণায় পাওয়া গেছে সবুজ কর্ম-পরিবেশ কেবল কর্মক্ষমতাই বৃদ্ধি করে না, কর্মীদের মান সম্মত জীবন গঠনেও সহায়তা করে।

প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত পরীক্ষণাগারে নেওয়া হলেও পরবর্তীতে দুইটি অফিস পর্যবেক্ষণ করে দেখা গেছে এটা কাজ করে। আমাদের ধারণা গাছ মানুষের মনের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে। ভিন্ন একটি গবেষণায় দেখা গেছে, অফিস ডেস্কে ছোট ছোট টবে গাছ রাখার পরে অসুস্থতার কারণে কর্মীদের ছুটি নেওয়ার হার কমে গেছে।

ইউনিভার্সিটি অব এক্সেটার-এ কর্মরত গবেষক ডা. ক্রেইগ নাইট বলেন, কর্মীরা যখন ত‍াদের কর্মক্ষেত্র উপভোগ করেন তখন তাদের ভুল, সঠিক এবং ব্যবস্থাপনার দক্ষতা একটি ভিন্ন মাত্রায় চলে যায়।

কর্মক্ষেত্রে সময় অনুযায়ী কি পরিমাণ তাপমাত্রা থাকা উচিৎ তা গবেষণা চলছে বলেও জানান তিনি।

monokotha_1

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ