ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

মনোকথা

চাপ কমাতে অন্যভাবে ভাবুন

রাবেয়া বসরি সুমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৪
চাপ কমাতে অন্যভাবে ভাবুন ছবি: সংগৃহীত

অফিসে একগাদা কাজ হাতে আবিদার। সবগুলো কাজই গুরুত্বপূর্ণ।

কোনটা রেখে কোনটায় হাত দিবে সে একদমই বুঝতে পারছে না। সেই সঙ্গে প্রতিটি কাজই এতো সেনসেটিভ যে অতিরিক্ত মনোযোগ দিতে গিয়ে সেগুলোতেও জট পাকিয়ে যাচ্ছে।

বিষয়টি নিয়ে চিন্তিত আবিদা। এভাবে চলতে থাকলে তো কোনো কাজই ঠিক মতো করা যাবে না। তার উপর অফিসের সহকর্মীরাতো আছেই পিছনে লেগে থাকার জন্য।

প্রিয় পাঠক, আমাদের দৈনন্দিন জীবনে এরকম চাপ কেবল কর্মক্ষেত্রে নয় বরং ঘরে বাইরে সব খানে। এসব চাপ সবচেয়ে বেশি প্রভাব ফেলে আমাদের মনে। আর মানসিক চাপ সফলতার পথে প্রধান অন্তরায়।

মনোকথার পাঠকদের জন্য চাপমুক্ত থাকার কয়েকটি সহজ উপায় তুলে ধরা হলো-

লক্ষ্য ঠিক রাখুন, বিভ্রান্ত হবেন না

গুরুজনেরা বলে গেছেন- এক সাথে দুই নৌকায় পা দিতে নেই। আপনি যখন অনেকগুলো বিষয় নিয়ে একসাথে চিন্তা করবেন তখন মানসিক চাপ বেড়ে যাবে। তাই একই সময়ে লক্ষ্য একদিকে রাখুন, একটা কাজ শেষ করে অন্যটা শুরু করুন। বর্তমানকে সাথে নিয়ে চলুন, আপনার অতীত আর ভবিষ্যতের খেয়াল তাদের নিজেদের রাখতে দিন।

সমস্যা খুঁজে না বেরিয়ে, ইতিবাচক থাকুন

যা করছেন তা ভুল নয়তো! এই চিন্তা মানসিক চাপ অনেক বাড়িয়ে দেয়। ভুলগুলো সম্পর্কে সতর্ক থাকা ভালো, তবে খুব বেশি খুঁতখুঁতে হলে কাজে মনোযোগ দিতে পারবেন না। আবার অতিরিক্ত কাজ অনেক সময় ভুল করার সম্ভাবনা বাড়িয়ে দেয়। তাই ইতিবাচক চিন্তা করুন আর ধীরে ধীরে গন্তব্যে পৌঁছান।

ছাড় না দিয়ে রুখে দাঁড়ান

কারো কারো স্বভাব এমন থাকে যে নিজেকে কাজ দিয়ে বড় করতে না পেরে অন্যকে ছোট দেখিয়ে নিজে বড় হতে চেষ্টা করে, তখন মনে হয় যেন সবাই আপনার বিপক্ষে কাজ করছে। এসব বিষয়ে কোনো ছাড় না দিয়ে রুখে দাঁড়ান।

অন্যভাবে ভাবুন

কখনো কখনো ছোট বিষয়গুলো অনেক বড় সমস্যা বলে মনে হয়। তখন বিচলিত না হয়ে সময় দেওয়া উচিৎ। ঘুমানোর আগে যেটা দুর্বোধ্য মনে হচ্ছিল সকালে দেখবেন সেটা কত সহজ মনে হচ্ছে। দৃষ্টিভঙ্গি বদলে ফেলুন দুনিয়া বদলে যাবে।

ভাল সময় কাটান

মাঝে মাঝে কাজ থেকে বিরতি নিয়ে কাছের মানুষের সাথে দূরে কোথাও চলে যান। নিজেকে রিচার্জ করে আবার কাজে মন দিন।

ঘুমান, ব্যায়াম করুন, প্রার্থনা করুন

ডাক্তারদের মতে নিয়মিত ঘুম আর ব্যায়াম মানসিক চাপ থেকে দূরে রাখে। আর প্রার্থনা মনকে প্রশান্তি এনে দেয়। রোজ ৬-৮ ঘণ্টা ঘুম আর ৩০ মিনিটের ব্যায়াম আপনাকে মানসিক চাপ থেকে অনেক দূরে রাখবে।
 
নিজেকে দোষারোপ করবেন না

‘আমি পারবো না, আমাকে দিয়ে হবে না। ’ নিজেকে কখনো এভাবে দোষারোপ করবেন না। নিজের উপর ভরসা রাখুন। সারা দুনিয়ার জন্য আপনি একটি বার্তা, আর তা আপনাকেই বহন করতে হবে। নিজের ভিতরের গুণগুলো আবিষ্কার করুন। সত্যকে সহজভাবে গ্রহণ করুন। এরপরেও যদি কিছু ঠিক না হয়, তবে জেনে রাখুন এটাই দুনিয়ার শেষ কাজ নয়।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ