ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

মনোকথা

জানান আপনার সমস্যা ও মতামত

নিজেদের সমস্যাই আসল সমস্যা

ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪
নিজেদের সমস্যাই আসল সমস্যা

Dear Sir,
I am 40 years old. My married life is for 9 years. My wife is two years younger to me. After marriage we are having sex in average 5 to 6 times , a week. We do not feel any problem for this. Some of my well wishers say that it is a mental problem. After a  period we may fall in some physical problems. What is your opinion,  Please, suggest me.


আপনার প্রশ্নটি আমার কাছে পরিষ্কার নয়। কোনটিকে সমস্যা বলছেন? আপনার বন্ধুরাই কোন বিষয়টিকে সমস্যা বলছে? আপনার লেখায়তো আমি কোনো সমস্যা দেখছি না।



যদি দু’জনের বয়সের বিষয় নিয়ে জানতে চান। আমি বলবো কিসের সমস্যা! সমান বয়স, ছোট-বড় কোনোটিই কোনো সমস্যা নয়।

যদি সপ্তাহে কতবার আপনারা শারীরিক ভাবে মিলিত হতে চান, কতবার উচিত, এ বিষয়ে জানতে চাইলে সহজ উত্তর, যতবার আপনাদের ভালো লাগে ততবার। সুস্থ-স্বাভাবিক পারিবারিক, সামাজিক ও অন্যান্য প্রয়োজনীয় সম্পর্ক বজায় রেখে আপনারা এ সম্পর্কে যতবার ইচ্ছা ততবার যেতে পারেন। এটা শরীরের জন্য কোনো সমস্যাই নয়। তবে হ্যা জোরাজুরি না করাই উচিত। দু’জনের ইচ্ছা এবং মতামত থাকলে নির্দিষ্ট কোনো সংখ্যা নেই।

আপনার মাধ্যমে সবাইকে জানাতে চাই, এসব বিষয়ে বিভিন্ন কথা আমাদের সমাজে চালু আছে। গত লেখায়ও এর কিছু অংশ বলা হয়েছে। যেসবের বেশির ভাগই আসলে ভুল। যৌন সম্পর্ক বিষয়টি ইউনিক। অর্থাৎ একেকটি দম্পতির একান্ত ব্যক্তিগত এ সম্পর্ক, এর তৃপ্তি, যৌন চাহিদা, চাহিদার ধরন এবং পূরণের ধরন একেক রকম। এক জনের সঙ্গে অন্য জনের মিল নাও থাকতে পারে। ওরা এমন করছে সুতরাং আমাকেও এমন করতে হবে, যৌন বিজ্ঞানে এমন কোনো কথা নেই। সম্পূর্ণ নিজের ওপর এটা নির্ভর করে। এ নিয়ে যদি নিজেদের মধ্যে কোনো সমস্যা হয় তবে সেটাই সমস্যা।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।   

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-[email protected]- এই ঠিকানায়।



ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa