ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

মনোকথা

জানান আপনার সমস্যা ও মতামত

ভুল তথ্য জানাটাই মূল সমস্যা

ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৪
ভুল তথ্য জানাটাই মূল সমস্যা

সালাম নেবেন। আমি একটা জটিল সমস্যায় ভুগছি।

দয়া করে আমার ইমেইলের উওর দিবেন ।

আমার দীর্ঘদিনের হস্থমৈথুনের অভ্যাস। আমি অনেক চেষ্টা করেছি এটা ত্যাগ করতে ,কিন্তু পারি নি। এখন আমাকে বাঁচান ,আমি এই নেশা থেকে বাঁচতে চাই। আমি খুব মানসিক কষ্টে আছি। আমার বয়স ১৭ বছর। আমাকে এই অভ্যাস থেকে মুক্তি পাওয়ার উপায় বলে দিন।

প্রথমেই সাহস করে প্রশ্নটি করার জন্য ধন্যবাদ জানাই। তুমি উল্লেখ করেছো তোমার বয়স ১৭, তাই তোমার প্রশ্নের জবাবে বিস্তারিত কিছু লিখছি না।

তুমি যে সমস্যাটির কথা উল্লেখ করেছো, এ ধরনের সমস্যার ভিতর দিয়ে আমাদের দেশের প্রচুর ছেলেরই দিন কাটে। বিশেষ করে বারো-চৌদ্দ বয়স থেকে শুরু করে অনেক বয়সী মানুষের মধ্যেই এ সমস্যা দেখা যায়। আসলে এখানে হস্তমৈথুন নিজে কোনো সমস্যা নয়, বরং সমস্যাটি ভিন্ন। হস্তমৈথুন ক্ষতিকর কিছু নয়। তবে এটি নিয়ে বিভিন্ন দুর্ভাবনা, দুঃশ্চিন্তা ও ভুল তথ্য জানাটাই মূল সমস্যা।

কবিরাজ, রাস্তাঘাটের লিফলেট এবং এদিক সেদিক থেকে আসা বিভিন্ন ভুল তথ্যই এ সমস্যার জন্য প্রধানত দায়ী। এসব বিষয়ে প্রচুর ভুল, মিথ্যা এবং উদ্ভট তথ্য আমাদের চারদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে। (তবে, ধর্মীও দৃষ্টিভঙ্গী ভিন্ন) মনে রাখবে, ধর্মের সাথে এ বিষয়টি মিলিয়ে ফেললে চলবে না।

তুমি যদি এসব বিষয়ে আরো বিস্তারিত জানতে চাও, তবে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগে যোগাযোগ করবে। সেখানে ‘সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক’ নামে একটি বিশেষায়িত সেবা কেন্দ্র আছে, সেখান থেকে যৌন ও যৌনতা বিষয়ে বিভিন্ন সেবা প্রদান করা হয়।

ক্লিনিকটি প্রতি সোমবার ১১টায় শুরু হয়। এছাড়া প্রতি মাসের শেষ শনিবার সকাল ১১টায় সেক্স বা যৌনতা বিষয়ে আমাদের দেশে যেসব ভুল ধারনা আছে সেসব নিয়ে আলোচনা হয়। |

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ জানাতে আমাদের ইমেইল করুন[email protected] 


ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়


বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa