ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

মনোকথা

সমস্যাগুলো দীর্ঘক্ষণ স্থায়ী হবে না

ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, জুন ৮, ২০১৪
সমস্যাগুলো দীর্ঘক্ষণ স্থায়ী হবে না

Sir amar salam niben. amar age27.Bograte thaki. ami banglanews 24 a monokothar niyomito pathok.

ami manoshik somoshai akranto. amar somosha ocd, Hypochondriasis, panic attack, depression, sexual anxiety, social phobia. aye jonne ami dirgho 3.5 bochor holo manoshik doctor ar treatment nicchi.

Ocd  akhon motamuti niontrone. kintu amar panic ar problem ta valo hocchena. Panic ar somosha ar jonne ami ECG,ECHO 5-7bar koraise. thyroed hormone, blood sugar shob test korahoye gese. last amar cardiologist ETT koraisen. Shob report valo. Kintu amar panic ar symptomp ar mrittuvoi puropuri jacchena.akhono palpatition hoi, bukhe chap dhore ashe, arokom hote hote majhe majhe mone hoi akdom more jacchi dom bondho hoye ase.sara sorir kapte thake. heart fail kore feltesi. R karo mrittur khobor sunte parina. koborsthan a jete voi pai. jodio agulo ager chaye komse tarporeo puropuri jacchena.

akhon amar oshudh cholse setra (sertraline) 50mg-1+0+0, indever-10 (propranolol) -1+0+1, rivotril (clonazepam) 0.5-0+0+1.ar amar aye somosha gulo raaat a beshi hoi. Rivotril khele valo thaki. Ar rivotril bad dile problem gulo beshi hoi. Amake ar kotodin treatment chalate hobe? sir please amake akta valo advice diben. Allah apnar mongol koruk valo thakben.

মনোকথা’র নিয়মিত পাঠক হিসেবে অবশ্যই আপনি একটি ধন্যবাদ প্রাপ্য। সেই সঙ্গে আপনার কাছে উল্টো একটা প্রশ্নও করতে চাই, ‘মনোকথায়’ মানসিক বিষয়গুলো পড়ে- মানুষের কি আসলেও কোনো উপকার হচ্ছে? মানুষ কি সমস্যাগুলো বুঝতে পারছে? বিষয়গুলি কি সাধারণ মানুষের বোধগম্য হচ্ছে?

এবার আপনার প্রশ্নের উত্তর।

আপনি অনেকগুলো রোগের নাম লিখলেও মনে হচ্ছে আপনি ‘প্যানিক ডিজঅর্ডারেই’ ভুগছেন। প্যানিক ডিজঅর্ডারের সাথে অনেকগুলো মানসিক সিম্পটম বা সমস্যা চলে আসতে পারে বা থাকতে পারে। কখনো এমনকি ডিপ্রেসিভ ডিজঅর্ডারের মতো রোগও হয়ে যেতে পারে। আমি অনেকবার বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে উল্লেখ করেছি, কোনো একটি সিম্পটম বা সমস্যা আর রোগ এক কথা নয়। তবে কোনো কোনো মানসিক রোগের সাথে অন্য আরো কিছু সিম্পটম থাকতেই পারে।

যা হোক, আপনার লেখা পড়ে এটা মোটামুটি নিশ্চত যে আপনি প্যানিক ডিজঅর্ডারেই ভুগছেন। লিখেছেন আপনি প্রায় তিন সাড়ে তিন বছর যাবৎ চিকিৎসা নিচ্ছেন, কিন্তু কোনো কোনো সমস্যা কমে গেলেও পুরোপুরি সুস্থ হয়ে উঠেননি। উল্লেখ করেছেন এসব সমস্যার কারণে আপনি অনেক পরীক্ষা নিরীক্ষা করিয়েছেন। সেসবে কোনো সমস্যা পাওয়া যায়নি। আপনি এমন কি কার্ডিওলজিস্টও দেখিয়েছেন। তিনিও কিছু পরীক্ষা নিরীক্ষা করিয়েছেন, যাতেও কোনো সমস্য পাওয়া যায়নি।

আসলে বিষয়টি যদি প্যানিক ডিজঅর্ডার হয় তবে কোনো শারীরিক সমস্যা থাকবে না, এটাই স্বাভাবিক। তবে পরীক্ষা করে শরীরের কোনো সমস্যা আছে কিনা সে ব্যাপারে অবশ্যই নিশ্চিত হয়ে নিতে হবে। একবার নিশ্চিত হবার পর আর একই সমস্যার জন্য একই পরীক্ষা বারবার না করানোও চিকিৎসার অন্তর্ভূক্ত একটি কৌশল। সুতুরাং আর কোনো পরীক্ষা নয়।

আপনার প্যানিক এটাকের বৈশিষ্ট্যটি ভালো করে লক্ষ করুন। দেখবেন সেটি যখন তখন শুরু হলেও ১৫ থেকে ২০ মিনিটের বেশি সময় ধরে থাকে না। চিকিৎসার একটি পদ্ধতি হিসেবে, এই সময়টুকু পার করতে পারলে দেখবেন আপনি ধীরে ধীরে ঠিক হয়ে আসছেন। তখন বুক ধরফর এবং ভয় কমে আসবে।

আরো কিছু বিশেষ টেকনিক এই রোগের জন্য রপ্ত করতে হয়। সেসব সাইকোথেরাপির অংশ হিসেবে আপনাকে শিখে নিতে হবে। সমস্যার ধরন বুঝে সেসব এক একজনের জন্য প্রয়োগ করা হয়।

ওষুধ বিষয়ে আপনাকে বলবো আপনি সারটালিন প্রতিদিন ১০০ মিগ্রা করে খাবেন। আপনি জানতে চেয়েছেন, কতদিন ওষুধ খেতে হবে। বিভিন্ন গবেষক ও তথ্যসূত্র বলে, সম্পূর্ণ সিম্পটম ভালো হবার পরও কমপক্ষে এক বছর ওষ‍ুধ খাওয়া উচিত।

প্রয়োজনে আবারো যোগাযোগ করবেন।

ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জুন ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa