ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মনোকথা

জানান আপনার সমস্যা ও মতামত

পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে জানতে হবে

ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪
পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে জানতে হবে ছবি: প্রতীকী

Dear sir
Amar kub valo friend jodi kono karone vab nai like amar ek friend first class first holo and vab nilo then ami take avoid kori and misi na. Abar Kew vul bujhe amar upor raag korle ba amar teke ektu dure sore gale Ami mind Kore aro dure sore jai. Ami nije take unknown karo sate misi na tobe Kew asle Ami valo vabe misi. Now I have very few good friend s and relatives . I pass my time through internet TV laptop movie playing with cat. Amar ei problem er jonno amar gf er satew breakup hoe gas.
Tell something
Thanks

প্রিয় জাফর,
মানুষের প্রেস্টিজ বা ইগো থাকাটা খারাপ কিছু না। নিজেকে সস্তা করে ফেলার চেয়ে নিজের ব্যক্তিত্ব ধরে রাখা এবং সেই অনুযায়ী চলা অবশ্যই কৃতিত্বের বিষয়।

তবে একটা কথা আমি প্রায়ই উল্লেখ করে থাকি, সেটি হলো, যখনই কোনো একটি বিষয় কারো জন্য বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় বা মনোপীড়ার কারণ হয়ে দাঁড়ায় তখনই বিষয়টি নিয়ে আলাদা করে ভাবতে হবে। বিষয়গুলো দ্রুত ঠিকঠাক করে নিতে হবে। এর জন্য সব সময় যে বিশেষজ্ঞের দরকার হবে এমন কোনো কথা নেই। আশপাশের প্রিয় মানুষ, বন্ধুবান্ধব বা আত্মীয়ের সাহায্য নিয়েও বিষয়গুলো ঠিক করা যায়।

তোমার চিঠি থেকে, এখানে দুটি বিষয় উল্লেখ করতে চাই।
‘এক, বর্তমানে এই সমস্যার কারণে আমার বন্ধুর সংখ্যা একেবারেই কম। দুই আমার বান্ধবীর সাথে সম্পর্ক নষ্ট হয়ে গেছে’। দু’টো ঘটনা ঘটার কারণেই হয়তো তোমার কাছে বিষয়গুলো সমস্যা হিসেবে ধরা পড়েছে।

কেউ যদি ‘ভাব’ নেয়, তবে সেটা তোমার কিছু নয়। বরং সেটা তার সমস্যা। সে সমস্য নিয়ে তোমার নিজের কোনো সমস্যা হোক সেটা ভালো কিছু নয়। তোমাকে মনে রাখতে হবে, পরিবেশের সাথে খাপ খাইয়ে চলা জানতে হবে।

কেউ যদি ভুল বোঝে, তার ভুল ভাঙানোই উচিত। চুপ করে নিজেকে সরিয়ে নেওয়াটা বরং দুর্বল (ডিফেন্স ম্যকানিজম) পদ্ধতি। সহনীয় পদ্ধতিতে ভুল ভাঙানো উচিত। প্রয়োজন মতো নতুন মানুষের সাথে সম্পর্ক করতে হবে এবং করতে জানতে হবে। তানা হলে, তোমার সমস্যা অর্থাৎ একা হয়ে যাওয়ার সম্ভাবনা থেকেই যাবে।

বান্ধবী কেন তোমাকে ছেড়ে গেলো সেটা বোঝা গেলো না। তবে এটা ঠিক সবার সাথে অ্যাভয়েড করার অভ্যাস বান্ধবীর সাথে করলে সেটাতো সমস্যা নিয়েই আসবে। বান্ধবী সে বিষয় কেন মেনে নেবে?

ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ