ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

মনোকথা

জানান আপনার সমস্যা ও মতামত

চেষ্টা করে ভোলার উপায় নেই

ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৪
চেষ্টা করে ভোলার উপায় নেই

Hi sir,
I was in love with a girl. Two year beck relation was broke and she became married. But still I can't forget her. Everyday every moment I just think about her.
Some of my friends tell to involve in another relation then this problem will be gone. Number of time I try to built new relation but I can't because of her. I can not delete her from my mind/heart. Sometime this gets very worse I fell to commit suicide. I never receive treatment for this.

একটা বিষয়ে আমরা প্রায়ই ভুল করে থাকি। আমরা আমাদের অপছন্দের অনেক কিছু বা যে কোনো কিছুই ভুলে যেতে চাই।

বাস্তবতা হলো, কোনো কিছুই ভোলা যায় না। অন্তত চেষ্টা করে ভোলার কোনো উপায় নেই। যদি সময়ের সাথে সাথে অনুভূতির তীব্রতা কমে আসে, সেটা অন্য কথা। কিন্তু ইচ্ছা করে কোনোকিছু ভুলে যাওয়া অসম্ভব।

আমি ইচ্ছা করলাম আর ভুলে গেলাম, ইচ্ছা করলাম আর মনে রাখলাম, সেটা কতটুকু বাস্তবসম্মত চিন্তা হতে পারে?

একটা বৈজ্ঞানিক তথ্য এখানে যোগ করতে চাই। যেকোনো স্ট্রেস, যা মানুষ পছন্দ করে না। তেমন সব কিছুই একটা নিয়ম মেনে চলে। যে কোনো অনাকাঙ্খিত ঘটনার ক্ষেত্রেও বিষয়গুলো একই রকম হয়।

ধরুন কোনো কারণে, আপনি শুনলেন আপনার চাকরি চলে গেছে। আপনি যদি প্রস্তুত না থাকেন কথাটি শোনার জন্য বা আপনার চাকরি যাবার কোনো আশঙ্কা যদি আগে থেকে না থাকে তবে কথাটি শোনার সাথে সাথেই আপনি তা বিশ্বাস করবেন না। যদি ঘটনা সত্যিও হয়, তাও বিশ্বাস করতে চাইবেন না। কেউ করেও না, এবং এটাই মানুষের স্বাভাবিক প্রতিক্রিয়া।

এক সময় যদি বুঝে যান বিষয়টি সত্যি তবে, দেখা যাবে আপনার নিজের প্রতি রাগ হবে, কেন আমি এটা করতে গেলাম, ওটা করতে গেলাম। তারপর নিজের ওপর চরম বিরক্ত হয়ে, একসময় হতাশ হবেন। মানে মন খারাপ হবে, বিষণ্নতা নেমে আসবে। তারপর একসময় বিষয়টিকে মেনে নেবেন। এটাই মানুষের স্বাভাবিক নিয়ম। এ নিয়ম সবার ক্ষেত্রে এবং সব ক্ষেত্রেই প্রযোজ্য হাবার কথা। কারো যদি এই নিয়মের বাইরে কিছু ঘটে, তবে তার জন্য অবশ্যই প্রয়োজনে বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করা উচিত।

আপনার ক্ষেত্রেও বিষয়টি আলাদা কিছু নয়। সময় লাগবে ভুলতে, এক সময় কষ্টকে মেনে নেবার কথা। ভালোবাসা আপনার থাকবেই, ভোলার প্রয়োজন কি?

সবকিছু সহজ এবং স্বাভাবিক হয়ে আসার জন্য অপেক্ষা করুন। যদি বেশি কষ্ট হয়, তবে অবশ্যই বিশেষজ্ঞ আপনার ভরসা হতে পারে।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ