ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মনোকথা

জানান আপনার সমস্যা ও মতামত

চাপা কষ্ট খুলে বলুন অন্যকে

ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, মার্চ ৫, ২০১৪
চাপা কষ্ট খুলে বলুন অন্যকে

Amar boyos 28. Ami broken family r maya. Babar ador ki ami jani . tai husband r proti  amar expectation always beshi chilo. Amar kono vhai bon ne,. choto bela thekei amar ma r sathe amar sob kotha share korte partam na, choto bela thekei keu amar kosto gulo keno jeno bujhto na. 2 bochor age emotionally ami ek divorce cheleke biye kore feli. or oi kharap somoy tay ami ok support dei. oi somoy amar ma r koster kotha amar khub mone porsilo. Ami emotional hoy pori. or divorce r 5 month por amader biye hoy. kintu akhon or sathe amar mental understanding  ta hosse na. bcz. or past nia ami kono kotha bolle o amar sathe kharap behave kore. even amar gaye hat tulese ekba. Ta biyer 3 monther  vetor. but ami jani or ex wife r sathe or kono jogajog nai.

Ami ok onek vhalobashi. but keno jeno amader vetor mental distence ta onek beshi. o amak thik bujhte pare na. Ami or kach theke je abeg ta chai ta o bojhe na. But amar jonno onek kore. amar mone hoy o ager love ta theke ashole bar hote pare nai. akhon ja korse sob responsibility theke. or ex-wife k o ekrokom jor kore divorce dey. Taro abar or sathe relation hobar age affair chilo.or sathe relation thakte abar r ekjoner sathe relation e joray. tokhon amar husband ekrokom jor kore tak divorce day. but ami mentally akhon shanti passi na.

or past amak khub kadaymone hoy ami to or first love na. ami to or first wife na. amar balay or sei abeg r kaj korbe na. ami oder onek pic ,oder onek msg dekhesi. amar husband r onek abeg ami dekhes,. but keno jani amar belay sei abeg ami pai na. khub kosto lage. but se onek honest. he is a good guy. but majhe majhe ami upset hoe jassi. amar kichu vhalo lage na.

or kichu kharap behave r jonno ami or upor astha passi na. o abar oi relation e je jabe na ta  bar bar mone hosse. ami ki korbo?plz amak janan.

আপনার বার্তাটি পড়লাম। অনেক কথা লিখেছেন।

বোঝাই যাচ্ছে আপনার মনে অনেক কথা জমা হয়ে আছে। ব্যক্তিগত কথা, বিবাহিত জীবনের কথা, ছোট বেলার কথা, একান্ত নিজেরও কিছু কথা।

কথাতো আর এমনিই জমা হয় না। কথার পেছনেও অনেক কথা থাকে। আপনারও আছে।   তবে যত কথাই আছে, সময় এবং সুযোগ পেলেই সেসব কারো না কারো সাথে বলে ফেলবেন। এখানে একটা বিষয়ে সতর্ক থাকতে হবে, তা হলো- এমন কারো সাথে কথাগুলো বলবেন না, যিনি পরবর্তীতে আপনার কোনো কথার জন্য আপনাকে বিপদে ফেলবেন। অর্থাৎ অন্যের কাছে বলে দিয়ে বা অন্য কোনোভাবে আপনাকে বিব্রত করবেন। আপনার কোনো দুর্বলতা নিয়ে হাসাহাসি করবেন। এসব বিষয়ে খেয়াল রাখতে হবে।

আবেগগুলো নিয়ন্ত্রণ করার চেষ্টা করতে হবে। হ্যা। মানুষ এমনই। মানুষের মনও এমনই। প্রতিপদে, প্রতিক্ষণে হিসেবের দরকার হলেও মানুষ সে হিসেব সব সময় করতে পারে না। সে জন্য কষ্ট যেমন আছে, আবার আনন্দও আছে। আপনার চিঠিতে এমন কিছু বিষয় আছে, যা সবার জন্য নয়। তাই এখানে উল্লেখ করা গেলো না।

শুধু একটা কথা- নিজের আবেগ দিয়ে অন্য কারো আবেগ মাপা ঠিক নয়। আপনার আবেগ দিয়ে অন্য কারো আবেগ মাপবেন না। তবে অবশ্যই কি চান তা স্পষ্ট করে বোঝানোর চেষ্টা করুন, সেই সাথে আপনার স্বামী কি করতে পারেন সেটাও হিসেব করুন। ‘হিসেব’ শব্দটা ইচ্ছে করে উল্লেখ করলাম। আপনাকে কিছু কিছু হিসেব করতেই হবে। আর কষ্ট যাতে না বাড়ে তার জন্যই হিসেব করতে হবে।

যতটুকু পাবার ইচ্ছা ছিলো, হয়তো সময়ে সেসব পূরণ হতে পারে। কিন্তু কষ্ট যতটুকু পাবেন, ততটুকু পাওয়া হয়ে যায়। সেটা কমানোর আর কোনো ব্যবস্থা থাকে না।

আপনি জানিয়েছেন, আপনার স্বামী দায়িত্ব নেয়। দেখাশুনা করেন এবং দয়িত্ববান মানুষ। তার মানে, ভালো দিক তো উনার আছেই। শুধু আবেগ নিয়ে কথা। নিজেকে একটু বুঝিয়ে দেখুন, কতটুকু আসলে উনার প্রকাশ করা সম্ভব! কতটুকু আসলে উনি করতে পারবেন। আর তা না হলে, সময় নিয়ে অপেক্ষা করুন। কিন্তু আর কোনো ভুল না করার চেষ্টা করবেন। সময়ও অনেক গেছে, হিসেব করতে অভ্যস্ত হতে হবে।

ভালো থাকুন।

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

আপনার সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই আপনার সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ জানাতে আমাদের ই মেইল করুন-[email protected]

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ