ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মনোকথা

সব কিছুতেই সন্দেহ?

ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৪
সব কিছুতেই সন্দেহ?

Amar Somossa Holo Sondeho Probon Mon, Nijer Wife, Sister Amonki Kono Baba R Meye Jodi Akaki Kono Basay Obosthan Koren ateo Sondeho Hoy. Ja Amake Kothin Pira Dei. Er Protikar Kivabe Somvob?

আপনার প্রশ্নটির উত্তর আপনার জন্য খুবই প্রয়োজন, কষ্ট কমানোর জন্যও দরকার। আরও কিছু বিষয় আপনার কাছ থেকে জানা দরকার, যেমন-
-আপনার সন্দেহ অন্য আরও কোনো বিষয়ে আছে কিনা,
-আপনার কাছে সন্দেহকে যুক্তিযুক্ত মনে হয় কিনা,
-যদি অনর্থক মনে হয়, তবে চিন্তা থেকে নিজেকে সরাতে চান কিনা
- যদি চিন্তা সরাতে চান, তবে তার ফলে আপনার কি হয়!
এমন আরও কোনো বিষয় জানা দরকার ছিলো।



আপনার লেখা থেকে এটা ধরে নিতে পারি যে, আপনি সন্দেহটিকে অযৌক্তিক মনে করেন। তা না হলে বাবা-মেয়ের কথা আপনি বলতেন না।

অযৌক্তিক যেকোনো চিন্তা যখন বারবার মনে আসে, কষ্ট দেয়, যে চিন্তা আপনি করতে চান না, তারপরও মনে আসে, তখন ধরে নিতে হবে আপনার মানসিক রোগটির নাম ‘অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার বা ওসিডি’।

এ সমস্যা থেকে প্ররিত্রাণের জন্য আপনাকে অবশ্যই মনোরোগ বিশেষজ্ঞের স্মরণাপন্ন হতে হবে। বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব সহকারে দেখার চেষ্টা করবেন। মনে রাখবেন সমস্যা আর রোগ এক কথা নয়। এটি রোগের কারণে হয়। আর রোগের জন্য অবশ্যই চিকিৎসা দরকার।

ওসিডি না হয়ে, অন্য কোনো রোগের জন্য এমনটা হয় কিনা সেটাও জানতে হবে। যদি ওসিডি হয়, তবে দু’ধরনের চিকিৎসাই দরকার। ওষুধ ও সাইকোথেরাপি। ওষুধের মাঝে ট্যাবলেট-আরপোলাক্স ২০ মি.গ্রা. একটা করে সকালে শুরু করতে পারন। সেই সাথে অন্যকোনো সমস্যার আছে কিনা সেটা দেখা এবং সাইকোথেরাপির জন্য বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে হবে।


প্রিয় পাঠক ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই আপনার সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ জানাতে আমাদের ইমেইল করুন[email protected]

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৪
এসএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মনোকথা এর সর্বশেষ