ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

ঢাকায় চুক্তির একদিন পরেই শ্রমিক নেওয়া বন্ধ ঘোষণা মালয়েশিয়ার!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৬
ঢাকায় চুক্তির একদিন পরেই শ্রমিক নেওয়া বন্ধ ঘোষণা মালয়েশিয়ার!

ঢাকা: বাংলাদেশ সহ অন্যান্য দেশ থেকে শ্রমিক নেওয়া সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। এ কথা জানিয়েছেন দেশটির উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি।



বাংলাদেশের সঙ্গে কর্মী নেওয়ার লক্ষ্যে করা সমঝোতা স্মারক স্বাক্ষরের মাত্র এক দিনের মধ্যে এ সিদ্ধান্তের কথা জানালেন তিনি।

দেশটির সংবাদমাধ্যমগুলো শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে। খবরে জানানো হয়, শুক্রবার কোতাকিনাবরুতে দেশটির সেনাবাহিনীর একটি ক্যাম্প পরিদর্শনকালে বক্তব্য রাখার সময় মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদি বলেন, মালিকদের প্রতি স্থানীয় শ্রমিক নিয়োগ দেওয়ার অনুরোধ করছি। বিশ্বের কোনও দেশ থেকে আপাতত মালয়েশিয়া কোনও শ্রমিক নিয়োগ করবে না।

এ ব্যাপারে মালয়েশিয়ার সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার একটি সমঝোতা স্মারক সইয়ের পর এ নিয়ে তৈরি হওয়া বিতর্কের মুখেই এমন সিদ্ধান্ত নিলো দেশটির সরকার।

অথচ এই ঘোষণার মাত্র একদিন আগে গত বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকায় প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী রিচার্ড রিয়ট আনেক জায়েম বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ব্যাপারে সমঝোতা স্মারকে সই করেন।

মালয়েশিয়ার আকস্মিক এ সিদ্ধান্তে কিছুটা ‍অবাক প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শামছুন নাহার। তিনি বাংলানিউজকে বলেন, এটা তাদের (মালয়েশিয়া সরকার) রাজনৈতিক কথা। গতকালই বাংলাদেশের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে। সেখানে বিভিন্ন শ্রেণীর চাপে হয়তো রাজনৈতিক কারণে তিনি এ কথা বলেছেন। তবে এর সঙ্গে বাংলাদেশের শ্রমিক নেয়ার কোন প্রভাব পড়বে না বলে দাবি করেন তিনি।

এদিকে বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের পরদিনই রীতিমত ঘোষণা দিয়ে শ্রমিক গ্রহণ বন্ধের মালয়েশিয়ার সরকারের সিদ্ধান্ত নানামুখী আলোচনার জন্ম দিয়েছে।

বৃহস্পতিবার শ্রমিক নিয়োগে সমঝোতা স্মারক সই হওয়ার পর মালয়েশিয়া সরকারকে আনুষ্ঠানিকভাবে  ধন্যবাদও জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে গণভবনে গেলে তাকে এ ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

এ সময় মালয়েশিয়ার মন্ত্রী প্রধানমন্ত্রীকে জানান, নতুন এ সমঝোতা স্মারক দুই দেশের মধ্যে সহযোগিতার নতুন দ্বার উন্মোচন করবে।

কিন্তু এরপর ২৪ ঘণ্টা না যেতেই শ্রমিক গ্রহণের ব্যাপারে মালয়েশীয় সরকারের ইউটার্নের ঘটনায় সৃষ্টি হয়েছে রহস্যের।

ধারণা করা হচ্ছে, দেশটির সংশ্লিষ্ট বিভিন্ন মহলের চাপে পড়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের একদিন যেতে না যেতেই শ্রমিক গ্রহণ স্থগিতের ঘোষণা দিলো মালয়েশিয়ার সরকার।

তবে সমঝোতা চুক্তির বিষয়টি নিয়েও তৈরি হয়েছে কিছু ধোঁয়াশা। চুক্তির পর বাংলাদেশের ও মালয়েশিয়ার সংবাদমাধ্যমগুলোয় ১৫ ‍লাখ শ্রমিক নেওয়ার বিষয়টি গুরুত্ব পায়।
 
কিন্তু শুক্রবার মালয়েশিয়ার প্রভাবশালী সংবাদপত্র দ্য স্টার বলছে, বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক নেওয়ার কোনো সিদ্ধান্ত হয়নি। বাংলাদেশে মোট ১৫ লাখ নিবন্ধিত শ্রমিক রয়েছে, যাদের বিভিন্ন দেশে নেওয়া হবে। তার মধ্যে মালয়েশিয়াও রয়েছে।

অথচ সম্প্রতি বাংলাদেশের মন্ত্রিসভার বৈঠকে আগামী ৩ বছরে ১৫ লাখ শ্রমিক প্রেরণের বিষয়ে আলোচনা হয়। এছাড়া গত বছরের জুলাই মাসে সর্বপ্রথম মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী জাহিদ হামিদি বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক নেয়ার ঘোষণা দিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৬
এমএন/আরআই/এমএমকে

** বিদেশি শ্রমিক নেওয়া আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত মালয়েশিয়ার!
** মালয়েশিয়াকে প্রধানমন্ত্রীর ধন্যবাদ
** শ্রমিক পাঠাতে বাংলাদেশ-মালয়েশিয়া সমঝোতা স্মারক স্বাক্ষর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ