ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় গবেষণায় পুরস্কৃত বাংলাদেশি মেহেদী

মাহমুদ খায়রুল, কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৫
মালয়েশিয়ায় গবেষণায় পুরস্কৃত বাংলাদেশি মেহেদী ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

মালয়েশিয়া: মালয়েশিয়ায় শিক্ষাক্ষেত্রে গবেষণায় আরও একবার নিজস্ব প্রতিভার প্রমাণ রাখলেন বাংলাদেশি শিক্ষার্থী। তিনি কুয়ালালামপুরের মালায়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র, নাম মোহাম্মদ মেহেদী মাসুদ।

তিনি পিএইচডি শিক্ষার্থীদের মধ্যে অন্যতম সম্মানজনক পুরস্কার ‘পিএইচডি ক্যান্ডিডেট উইথ হায়েস্ট পাবলিকেশন’ অ্যাওয়ার্ড-২০১৫ জিতে নিয়েছেন।

মেহেদী মালয়েশিয়ায় এসে প্রথমে ভর্তি হন আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়ে। সেখানে পরিবেশের সঙ্গে খাপ-খাইয়ে নেন খুব সহজেই। প্রথমে স্নাতক, পরে স্নাতকোত্তর করেন তিনি। এরপর মালায়া বিশ্ববিদ্যালয়ে ব্রাইট স্পার্ক প্রোগ্রামের জন্য স্কলারশিপ পেয়ে পিএইচডি শুরু করেন।

মেহেদী পরিবেশগত অর্থনীতির (environmental economics) ওপর তার তিন বছরের পিএইচডি শিক্ষা জীবনে মোট ২৩টি আইএসআই জার্নাল প্রকাশ করে পিএইচডি’র এই বিশেষ পুরস্কার জিতে নেন।

মেহেদীর জন্ম বাংলাদেশের ঝালকাঠি জেলার রাজাপুর থানার শুক্তাগড় ইউনিয়নে। ছোটবেলা থেকে সাংবাদিক হওয়ার ইচ্ছে ছিল। শুরু করেছিলেন লেখালিখিও। কিন্তু পরে আর তা সম্ভব হয়নি। এদিকে, বিদেশে পড়াশোনার আশাই তাকে মালয়েশিয়ায় নিয়ে আসে।

মেহেদী তার শিক্ষাজীবনে কঠোর পরিশ্রমের মাধ্যমে পেয়েছেন সাফল্য। বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও কোনো বাধা-বিপত্তি তাকে থামিয়ে রাখতে পারেনি। তার লক্ষ্যকে মাথায় রেখে প্রতিটি পদক্ষেপ এক এক করে অতিক্রম করেছেন। পুরস্কার হিসেবে বিশ্ববিদ্যালয় থেকে ১ লাখ ৮০ হাজার টাকার সম্মানি, ক্রেস্ট এবং ভবিষ্যতে উচ্চতর গবেষণার জন্য সুযোগ প্রদান করা হয়েছে তাকে।

আগামীতে বাংলাদেশি বিভিন্ন শিক্ষক, গবেষক এবং শিক্ষার্থীদের নিয়ে একটি রিসার্চ ইন্সটিটিউট শুরু করার পরিকল্পনা রয়েছে মেহেদীর। এ জন্য দেশবাসীর কাছে দোয়াপ্রার্থী তিনি।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa