ঢাকা, রবিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের মনোমুগ্ধকর পরিবেশনা

হাসানুল বান্না,স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
মালয়েশিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের মনোমুগ্ধকর পরিবেশনা

মালয়েশিয়া: ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার (আইআইইউএম) বাংলাদেশি শিক্ষার্থীরা উম্মাটিক ফেস্টিভ্যালে এক মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করেছেন।

শুক্রবার (২৭ নভেম্বর) স্থানীয় সময় রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের কালচারাল অ্যাক্টিভিটি সেন্টারে (সিএসি ) অনুষ্ঠিত হয় এ সাংস্কৃতিক আয়োজন।



‘উম্মাটিক ফেস্টিভ্যাল’ আইআইইউএম’র সব থেকে বড় অনুষ্ঠান। ফেস্টিভ্যালে বিভিন্ন প্রতিযোগিতার পাশাপাশি বিভিন্ন ক্লাবের কার্যক্রম, বিভিন্ন লেকচার ও শিক্ষামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গত ২৪ থেকে ৩০ নভেম্বর সাত দিনব্যাপী এ আয়োজনে প্রায় ৫০টির বেশী দেশের শিক্ষার্থীরা উম্মাটিক ফেস্টিভ্যালে উপস্থিত রয়েছেন।

এসময় তারা তাদের দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিকে তুলে ধরেন। এছাড়াও প্রায় প্রত্যেক দেশের রয়েছে নিজস্ব স্টল। এর মাধ্যমে দেশের স্বাধীনতার ইতিহাস, জাতীয় পোশাক, আসবাবপত্র, গান বাজনা, নাচ, বাদ্যযন্ত্র, খাবারসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন দর্শকদের কাছে।

অনুষ্ঠানে বাংলাদেশের নাম ঘোষণা হলে প্রথমেই দেখানো হয় দেশের উপর নির্মিত একটি স্বল্পতৈর্ঘ্যের প্রামাণ্য চিত্র।

বাংলাদেশের হয়ে এবারের উৎসবে ১৮ জনের একটি দল নৃত্য পরিবেশনা করে। আদিবাসীদের গান, দেশের গান ও আধুনিক গানের তালে নাচ পরিবেশনা করেন শিক্ষার্থীরা। পরিবেশনা শেষে তারা মানব স্মৃতিসৌধ তৈরি করেন।

এসময় গ্যালারি থেকে হাজারো দর্শকদের হাততালিতে  বাংলাদেশ, বাংলাদেশ ধ্বনি গোটা হল জুড়ে মুখরিত হয়।

এছাড়া আকর্ষণীয়ভাবে সাজানো হয় বাংলাদেশি স্টলটি। সেখানে বাংলাদেশের মানচিত্র, স্বাধীনতার ইতিহাস, দেশের সংস্কৃতি, লালনের ছবি, নকশি কাঁথা, রিকশা, পালকি, হাতে আঁকা বিভিন্ন ছবি ও কারুকাজে লেখা বাংলাদেশসহ দেশি আসবাবপত্র রাখা হয়।

স্টল পরিদর্শনকারীদের দেশীয় খাবার ও মিষ্টান্ন খেতে দেওয়া হয়। পাশাপাশি বাংলাদেশি ছাত্রীরা বিদেশি মেয়েদের হাতে মেহেদি দিয়ে দেন।

এছাড়া স্টলে আগত দর্শকদের বাংলাদেশ সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তরে, দেশের সংক্ষিপ্ত পরিচয় উপস্থাপন করেন স্টলের দায়িত্বে থাকা শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
ওএইচ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa