ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

শ্রেষ্ঠ পুরস্কার পেলেন বাংলাদেশি ছাত্র জাবির

হাসানুল বান্না,স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৫
শ্রেষ্ঠ পুরস্কার পেলেন বাংলাদেশি ছাত্র জাবির ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুর (মালয়েশিয়া): ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার (আইআইইউএম) ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে শ্রেষ্ঠ শিক্ষার্থীর পুরস্কার পেয়েছেন বাংলাদেশি ছাত্র জাবির আবেদিন।

গত ৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ৩১তম সমাবর্তনে ‘বেস্ট ওভার অল স্টুডেন্ট অব ইউনিভার্সিটি অ্যাওয়ার্ড’ গ্রহণ করেছেন তিনি।



অনুষ্ঠানে মালয়েশিয়ার পাহাং প্রদেশের রাজা সুলতান হাজি আহমদ শাহ উপস্থিত থেকে এ পুরস্কার দেন।

সংশ্লিষ্টরা জানান, ৯ নভেম্বর জাবিরের হাতে বিশ্ববিদ্যালয়ের ‘বেস্ট স্টুডেন্ট ওভার অল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট’ পুরস্কার তুলে দেন আইআইইউএম-এর রেক্টর (ভাইস চ্যাঞ্চেলর) প্রফেসর দাতু ড. জালেহা কামারুদ্দিন।

জাবির আবেদিন ব্যাচেলর অব ইঞ্জিনিয়ারিংয়ে (মেকাট্রোনিক্স) পড়াশোনা করেছেন। তিনি বেস্ট ওভার অল স্টুডেন্ট অ্যাওয়ার্ড অব ইউনিভার্সিটি, বেস্ট স্টুডেন্ট ওভার অল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এবং বেস্ট স্টুডেন্ট ব্যাচেলর অব ইঞ্জিনিয়ারিং (মেকাট্রোনিক্স) পুরস্কার অর্জন করেছেন।

সমাবর্তন অনুষ্ঠানে ব্যাচেলর শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব করে ভ্যালিডিক্টোরিয়ান (বিদায়ী) বক্তব্য দেন বাংলাদেশের এ কৃতি শিক্ষার্থী।

পড়ালেখার পাশাপাশি জাবির বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। এরমধ্যে ওআইসি ইন্টারভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ, মালয়েশিয়ান রয়্যালস ডিবেটিং চ্যাম্পিয়নশিপ, ওয়ার্ল্ড ইউনিভারসিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (ফিলিপাইন), অস্ট্রাল-এশিয়ান ইন্টারভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (নিউজিল্যান্ড), ইউনাইটেড এশিয়ান ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (চীনের ম্যাকাউ) উল্লেখযোগ্য।

বাংলানিউজকে তিনি বলেন, ভালো ফলাফলের জন্য অবশ্যই প্রথমে বাবা-মা এবং পরিবারকে ধন্যবাদ জানাই। আর ডিপার্টমেন্টের টিচার ও বন্ধুদের কাছ থেকে অনেক সহযোগিতা পেয়েছি। এজন্য তাদের প্রতি আমি কৃতজ্ঞ।

শিক্ষা জীবনে ভালো ফলাফলের জন্য টাইম ম্যানেজমেন্ট এবং কঠোর পরিশ্রম খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন জাবির।

ভবিষ্যতে  অস্ট্রেলিয়া, কানাডা বা জাপানের বিশ্ববিদ্যালয়ে উচ্চতর ডিগ্রি নিতে চান তিনি।

১৯৯৩ সালে বাহরাইনের সালমানিয়াতে জন্ম নেওয়া জাবির সেখানকার দ্য ইন্ডিয়ান স্কুল থেকে মাধ্যমিক (২০০৮) এবং উচ্চ মাধ্যমিক (২০১০) পাস করেছেন।

জয়নাল আবেদিন ও সোহেলা ইয়াসমিন দম্পতির তিন ছেলে এবং এক মেয়ের মধ্যে জাবির দ্বিতীয়। তাদের গ্রামের বাড়ি ফেনীর দাগনভ‍ূঁইয়ার উত্তর জয়লাশকরাতে।



বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa