ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় বাংলাদেশিদের চিকিৎসার অর্থ সংগ্রহে নাটক মঞ্চস্থ

হাসানুল বান্না, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
মালয়েশিয়ায় বাংলাদেশিদের চিকিৎসার অর্থ সংগ্রহে নাটক মঞ্চস্থ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: মালয়েশিয়ায় বাংলাদেশে চোখে ছানি চিকিৎসার অর্থ সংগ্রহে নাটক মঞ্চস্থ হয়েছে। ‘লেলাকি দারি ঢাকা’ অর্থাৎ ‘ম্যান ফ্রম ঢাকা’ নামে নাটকটি শুক্রবার (১৩ নভেম্বর) ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার (আইআইইউএম) মেইন অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।



দেশটিতে বাংলাদেশি শ্রমিকদের অধিকার নিয়ে এ ধরনের নাটক এটিই প্রথম বলে জানানো হয় আয়োজকদের পক্ষ থেকে। নাটকটি প্রযোজনা করেন প্রডাকসি রুমাহ চানটিক এবং কোরাআনিক ইয়ুথ ক্লাব।

ম্যান ফ্রম ঢাকায় দেখান হয়, বন্যায় ক্ষতিগ্রস্ত হয় অশোকের পরিবার। তার এক বছরের ছেলের চোখের চিকিৎসা করার জন্য এবং পরিবার চালাতে অর্থের প্রয়োজন। অর্থ উপার্জনের আশায় ঢাকা ছেড়ে কুয়ালালামপুরে পাড়ি জমান অশোক। কাজ নেন একটি ব্যাংকের পরিচ্ছন্ন কর্মীর। ব্যাংকের ম্যানেজার এবং নিরাপত্তাকর্মীর যোগসাজশে ব্যাংকে ডাকাতি হয়। তবে সহজ-সরল অশোককে চক্রান্ত করে পুলিশে দেওয়া হয়। রিমান্ডে নিলে পুলিশি নির্যাতনের শিকার হয় সে। অবশেষে ছাড়া পেয়ে আগের ব্যাংকেই যুক্ত হয় অশোক, খুঁজে পায় সেই ডাকাতি হওয়া অর্থ। সেই অর্থ পুলিশে ফেরত দিতে চাইলে বাঁধা দেয় ব্যাংকের ম্যানেজার। অবশেষে ম্যানেজারের অস্ত্রের মুখে ছাদ থেকে লাফিয়ে অশোকের মৃত্যু হয়। পরে বিচারে ব্যাংক ম্যানেজারকে আদালত শাস্তি দেন।

নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেন নুরুস শামিলা আমির হামজা। তিনি বাংলানিউজকে বলেন, নাটকে বাংলাদেশ থেকে আগত অশোক বিভিন্ন সমস্যার মুখে পড়েন। তার ওপর অবিচারের ঘটনা ফুটিয়ে তোলা হয়েছে। মূলত এটি এক ধরনের ফিকশনধর্মী নাটক। বিদেশি শ্রমিকরা আমাদের সমাজ থেকে যে ধরনের ব্যবহার পেয়ে থাকেন এবং অসহায়ত্বের দিকটি দেখানো হয়েছে।

১ ঘণ্টা ৩০ মিনিটের নাটকটিতে অভিনয় করেছেন ২৫ জন। অংশগ্রহণ করেন মালয়েশিয়া, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ডের শিক্ষার্থীরা। প্রায় ১ হাজার দর্শক উপভোগ করেন নাটকটি।

অশোক চরিত্রে অভিনয় করেন আইআইইউএমের মাস্টার অব কমপ্যারেটিভ ল’র শিক্ষার্থী রাজ তুহিন। তিনি বাংলাদেশে নাট্যশৈলী সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন।

এছাড়া অশোকের স্ত্রী শীলা চক্রবর্তী চরিত্রে অভিনয় করেন আইআইইউএম’র আইসিটি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী তাবাচ্ছুম তাহেরা, অশোকের বন্ধু ইব্রাহিম চরিত্রে ছিলেন আইসিটি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মো. আজগর হোসাইন। অন্য চরিত্রে অভিনয় করেন শরিফুল ইসলাম, মো. ফরহাদ সরকার এবং আসিফ জামিল শাহাদ।

আইআইইউএম’র পিএইচডি শিক্ষার্থী আলাল হোসেন বাংলানিউজকে বলেন, নাটকে প্রত্যেক অভিনেতাই নিজেদের রোল খুব ভালোভাবে উপস্থাপন করেছেন। এছাড়া বাংলাদেশি শ্রমিকদের ওপর পুলিশি হয়রানি, নির্যাতন এবং ভাষাগত যেসব সমস্যা হয় তা দেখানো হয়েছে এখানে।

বাংলাদেশ সময়: ০০৩৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa