ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের আলোচনা সভা

কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
মালয়েশিয়ায় সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের আলোচনা সভা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: মালয়েশিয়ায় ‘ডিসকোর্স অন নিউ ডাইমেনসন ইন যাকাত ম্যানেজমেন্ট, দ্য রোল অব সিজেডএম মডেল, বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভার আয়োজন করে সৈয়দ আলি আশরাফ সেন্টার ফর ইসলামাইজেশন অব নলেজ অ্যান্ড এডুকেশন।



স্থানীয় সময় শুক্রবার (৬ নভেম্বর) বিকেল ৫টায় ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার (আইআইইউএম) আল শাফি কনফারেন্স হলে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার সার্বিক সহযোগিতায় ছিল  বাংলাদেশ থিংক ট্যাংক ও ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর মুসলিম ইউনিটি (আইআইএমইউ)।

কবি ও গবেষক প্রফেসর ইশারফ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) চেয়ারম্যান এবং রহিম আফরোজ লিমিটেডের গ্রুপ ডিরেক্টর নিয়াজ রহিম।

আলোচনা সভায় নিয়াজ রহিম বলেন, যাকাতের মাধ্যমে সমাজের অর্থনৈতিক বৈষম্য দূরকরণ, সুষ্ঠু ও বাস্তবসম্মত যাকাতের অর্থের যথাযথ ব্যবহার, দারিদ্র্যের মূল উৎপাটন ও অর্থনৈতিক ভারসাম্য ফিরিয়ে আনতে হবে।

যাকাতের দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে মুসলিম উম্মাসহ বিশ্ব অর্থনীতির ভারসাম্য ফিরিয়ে আনা ও সামগ্রিক মানবতার কল্যাণে যাকাতকে কিভাবে কাজে লাগানো যায় সে ব্যাপারে আলোচনা করা হয়।

এছাড়া তিনি সিজেডএম’র বিভিন্ন কার্যক্রম ও পরিকল্পনার কথা বলেন।

সভায় আরও বক্তব্য রাখেন বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ ও সিজেডএম’র সুপারভাইজর বোর্ড কমিটির সদস্য শাহ্ ওয়ালী উল্লাহ, অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, দ্য সার্ভিসেস’র ফাইনান্স কনসালট্যান্ট টাংগুই হিউবিক্স টনড্রিউ (বেলজিয়াম), সিজেডএম’র যাকাত ডিসবার্সমেন্ট কমিটির সদস্য সৈয়দ ফারজানা রহিম, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার প্রফেসর ড. আব্দুল্লাহ আল আহসান, অ্যাসোসিয়েট প্রফেসর ড. ইউসুফ আলী, অ্যাসোসিয়েট প্রফেসর ড. সেলিনা কাশেম, ড নুর মোহাম্মদ ওসমানী প্রমুখ।

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

গত ৫ অক্টোবর ওয়াকফ অ্যান্ড এনডাউমেন্ট ক্যাটাগরিতে ‘ইসলামিক ইকোনমি অ্যাওয়ার্ড’ অর্জন করে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)। দুবাইয়ে দুই দিনব্যাপী গ্লোবাল ইসলামিক ইকোনমিক সামিট (জিআইইএস) অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ০৮২৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa