ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

মালয়েশিয়া

মাহাথির মোহাম্মদকে পুলিশের জিজ্ঞাসাবাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৫
মাহাথির মোহাম্মদকে পুলিশের জিজ্ঞাসাবাদ ড. মাহাথির মোহাম্মদ / ছবি: সংগৃহীত

ঢাকা: মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদকে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির পুলিশ। সরকার ও মন্ত্রিসভার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে পদত্যাগের আহ্বান জানানোয় বিষয়টি ব্যাখ্যা করতে তাকে এ জিজ্ঞাসাবাদ করা হয়েছে।



শুক্রবার (৬ নভেম্বর) মাহাথিরের কার্যালয়ে গিয়ে তার কাছে উত্থাপিত অভিযোগের ব্যাখ্যা চান তদন্ত কর্মকর্তারা। সাবেক প্রধানমন্ত্রীর মুখপাত্র সুফি ইউসুফ সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। তবে, জিজ্ঞাসাবাদের ব্যাপারে বিস্তারিত কিছু বলতে অপারগতা প্রকাশ করেন তিনি।

চলতি বছরের মাঝামাঝি সময়ে মালয়েশিয়ার রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ১এমডিবি (১মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ) থেকে প্রকল্পের চেয়ারম্যান প্রধানমন্ত্রীর ব্যক্তিগত অ্যাকাউন্টে অর্থপাচারের অভিযোগ ওঠে।

এই প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের পদত্যাগ দাবিতে আগস্টের শেষ দিকে কুয়ালালামপুরে বিক্ষোভে নামে বার্সিহ জোট। এতে যোগ দিয়ে নাজিবের দলের অগ্রজ ৯০ বছর বয়সী মাহাথির বলেন, ‘জনতার শক্তি দেখুন। আপনি বিদায় নিন। ’

মাহাথির বর্তমান প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার বিরুদ্ধে অব্যবস্থাপনা ও দুর্নীতির অভিযোগও তোলেন।

এ নিয়ে সেসময় পুলিশের এক মুখপাত্র বলেন, সাবেক প্রধানমন্ত্রী ক্ষমতাসীন দলের অনেক নেতা ও পুলিশকে জড়িয়ে ঘুষের অভিযোগ তুলেছেন। এ অভিযোগ তাকে ব্যাখ্যা করতে হবে।

দীর্ঘদিন ধরে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির প্রেসিডেন্টের আসনে থাকা মাহাথির মোহাম্মদ এখনও এ অঞ্চলের প্রভাবশালী ও বর্ষিয়ান রাজনীতিক হিসেবে বিবেচিত। বার্সিহ জোটের আন্দোলনেরও আগে তিনি বিভিন্ন সময়ে বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাককে সমালোচনার শূলে চড়িয়েছেন। নাজিব রাজাকও নানা কায়দায় তাকে জবাব দেওয়ার চেষ্টা করেছেন।

সংবাদমাধ্যম বলছে, ১এমডিবি প্রকল্পের দুর্নীতির বিষয়টি ধীরে ধীরে আলোচনা থেকে উঠে যেতে থাকায় শুক্রবার এ জিজ্ঞাসাবাদে গেল পুলিশ।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa