ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় ওয়ার্ল্ড ইসলামিক ইকোনমিক ফোরামের সম্মেলন অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট, কুয়ালালামপুর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৫
মালয়েশিয়ায় ওয়ার্ল্ড ইসলামিক ইকোনমিক ফোরামের সম্মেলন অনুষ্ঠিত

কুয়ালালামপুর: মালয়েশিয়ায় অনুষ্ঠিত হয়েছে ১১ম ওয়ার্ল্ড ইসলামিক ইকোনমিক ফোরাম ফাউন্ডেশনের (ডাব্লিউআইইএফ) বার্ষিক সম্মেলন। রাজধানী কুয়ালালামপুরে কুয়ালালামপুর কনভেশন সেন্টারে  গত ৩ নভেম্বর  থেকে ৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয় এ সম্মেলন।

সম্মেলনের এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘বিল্ডিং রেসিলিয়েন্স ফর ইকুউট্যাবল গ্রোথ’ অর্থাৎ ‘সম উন্নয়নের প্রেরণা তৈরি’।

সম্মেলনে  মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী আহমেদ জাহিদ হামিদি বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলোকে আন্তর্জাতিক বাজারে প্রবেশের সুযোগ দিতে হবে। বর্তমানের আন্তর্জাতিক অর্থনীতির জন্য এ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ খুবই গুরুত্বপূর্ণ।

এ সময় তিনি এ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশন্স (আসিয়ান) এর সদস্য দেশগুলোর ক্ষুদ্র ও মাঝারি খাতের প্রতিবন্ধকতা ও সম্ভাবনা নিয়ে কথা বলেন।

তিন দিনব্যাপী এ সম্মেলনে ৯৮টি দেশের প্রায় ৩ হাজার শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ, মন্ত্রী, সরকারি ও বেসরকারি কর্মকর্তা, আমন্ত্রিত অতিথি, খ্যাতনামা শিল্পীরা অংশ নেন।

এছাড়া ফোরামে ইসলামিক ফাইনান্স, হালাল ইন্ডাস্ট্রি, হিউম্যান ক্যাপিটাল ডেভেলপমেন্ট, ইনফরমেশন এবং আইসিটি, এই পাঁচটি খাতে প্রায় ৩৫ কোটি ইউএস ডলারের বাণিজ্য চুক্তি হয়।

পরবর্তী বছরের ২০ থেকে ২২মে ফাউন্ডেশনটির ১২তম সম্মেলন ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত হবে। এ জন্য ডাব্লিউআইইএফ  ফাউন্ডেশন এবং ইন্দোনেশিয়ার মাঝে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ থেকে আন্তর্জাতিক এ সম্মেলনে অংশগ্রহণ করেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম, রহিম আফরোজ লি. এর গ্রুপ ডিরেক্টর জনাব নিয়াজ রহিম, সোস্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান মেজর (অব.) ডা. মো. রেজাউল হক, যমুনা ব্যাংকের চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভরসা, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ইকবাল কবির মোহন, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. মোহন মিয়া ও ডিরেক্টর হুমায়ুন বখতিয়ার, আল আরাফাহ ইসলামী ব্যাংক অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুর রাহিম খান, ফাজিলা গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর আবুল হোসাইন, সাউথ ইস্ট আসিয়ান কো-অপারেশন ফাউন্ডেশনের এক্সিকিউটিভ চেয়ারম্যান সালাউদ্দিন কাসেম খানসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা।
 
বাংলাদেশ সময়: ০৬৪৯ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa