ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

লংকাবির ক্যাবল কারে রোমাঞ্চকর ভ্রমণ

মাহমুদ খায়রুল। কুয়ালালামপুর করেস্পন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫
লংকাবির ক্যাবল কারে রোমাঞ্চকর ভ্রমণ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লংকাবি থেকে ফিরে: মালয়েশিয়া ভ্রমণের কথা এলেই মাথায় আসবে দুইটি স্থান। রাজধানী কুয়ালালামপুর, আর স্বপ্নীল দ্বীপ লংকাবি।

রাজধানী কুয়ালালামপুর থেকে উত্তর পশ্চিমে থাইল্যান্ড সীমান্ত থেকে মাত্র ৪৫ মিনিট দূরে অবস্থিত জনপ্রিয় লংকাবি দ্বীপটি।

প্রতিদিন হাজার ভ্রমণ পিপাসুর মিলনমেলা এই অসাধারণ সৌন্দর্যের দ্বীপে। এখানে অনেক দর্শনীয় স্থানের মধ্যে উল্লেখযোগ্য হল কেবল কার বা ঝুলন্ত গাড়ি। লংকাবি ফেরি স্টেশন থেকে যেতে সময় লাগবে মাত্র ২০-৩০ মিনিট। আপনি ট্যাক্সি অথবা নিজে গাড়ি ভাড়া করে একাই চালিয়ে যেতে পারেন।

কেবল কারটি তিনটি স্তরে ভাগ করা। বেস স্টেশন বা মূল স্টেশন, মিডেল স্টেশন বা মাঝের স্টেশন এবং টপ স্টেশন বা সর্বোচ্চ স্টেশন। কেবল কারে টিকেট মূল্য ৩৫ রিংগিত।

বেস স্টেশন থেকে টিকেট কেটে এখান থেকে আপনাকে কেবল কারে চড়তে হবে। প্রতিটি কেবল কারে ৬ জন করে বসা যাবে। বেস স্টেশনে আরও মিলবে সুভ্যেনির শপ। কর্মচারীরা আপনার ছবি তুলে দিবে যা আপনি পরে স্মৃতি হিসেবে ধরে রাখতে পারবেন। কেবল কারের পুরো পথ হল ৯৫০ মিটার যা পৃথিবীর মধ্যে সব চেয়ে লম্বা দৈর্ঘ্যের। আর পুরো পথ যা অতিক্রম করবে তা হল প্রায় ১৭০০ মিটার। নিচু থেকে প্রায় ৪২ ডিগ্রি কোণে উপরে উঠবে। ভীষণ রোমহর্ষক এক অনুভূতি।

মাঝের স্টেশন অতিক্রম করে পরবর্তী স্টেশন এ বেয়ে উঠবে যা শেষ হয়ে আর একটি পাহাড়ে। আর এখান থেকে আপনি দেখতে পারবেন স্কাই ব্রিজ এবং পুরো লংকাবি। মাঝে মাঝে মেঘ আপনাকে ছুঁয়ে যাবে। একপাশে নীল সাগর এবং অপর পাশে সবুজে ঘেরা পাহাড়। পাশেই স্কাই ব্রিজ। স্কাই ব্রিজে যেতে হলে খরচ হবে অতিরিক্তি ৫ রিংগিত।

লংকাবি কেবল কার ভ্রমণের জন্য সকাল সময়টা বেশ উপযুক্ত। আপনি যদি পরিষ্কার মেঘমুক্ত আকাশ পেতে চান তাহলে সকাল ৯টার মধ্যে ঘুরে আসা ভাল। এর আশপাশে রয়েছে অনেক খাবারের দোকান এবং লেক। বেশ সাচ্ছন্দে আপনি কাটিয়ে দেবেন সময়টি।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫
জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ