ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

কুয়ালালামপুরে সম্পন্ন হয়েছে ‘আসিয়ান ওমেন পলিটিক্স’ সম্মেলন

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫
কুয়ালালামপুরে সম্পন্ন হয়েছে ‘আসিয়ান ওমেন পলিটিক্স’ সম্মেলন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: আসিয়ান দেশগুলোর প্রতিনিধিদের অংশগ্রহণে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে সম্পন্ন হয়েছে ‘এশিয়ান ওমেন পলিটিক্স-২০১৫’ সম্মেলন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য ছিল, ‘উইমেন ইন পলিটিকস’ অর্থাৎ রাজনীতিতে নারী।



শনিবার (১৭ অক্টোবর) পিডব্লিউটিসি পুত্রা ওয়ার্লড ট্রেড সেন্টারে আসিয়ান দেশগুলোর নারী নেতৃত্বের ওপর আয়েজিত দু`দিনব্যাপি এ সম্মেলনের উদ্বোধন করেন মালয়েশিয়া প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাক।

সম্মেলনের সূচনা বক্তব্যে নাজিব রাজাক বলেন, আমাদের মাঝে ঐতিহ্যগতভাবেই অনেক নারী নেত্রী রয়েছেন এবং নারীর ক্ষমতায়নে আমরা আরও কাজ করে যাবো। এ সম্মেলন আসিয়ান দেশগুলোর মধ্যে নারীদের জন্য একটি রাজনৈতিক নেটওয়ার্ক তৈরি করবে।

এসময় তিনি গতিশীল নারী নেতৃত্বের মাধ্যমে মানুষের জীবনমান উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

সম্মেলনে বিভিন্ন বিষয়ে সবার দৃষ্টিভঙ্গির নতুন দিগন্ত উম্মোচন করেছে মন্তব্য করে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে নারীরা রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক  ক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজীব রাজাকের স্ত্রী রোজমা মানসুর বলেন, প্রযুক্তি ব্যবহারে নারীরা এখনও অনেক পিছিয়ে। যার ফলে শুধু নারীরা নয়, দেশ ও জাতিও অনেক পিছিয়ে যাচ্ছে।

‘এশিয়ান ওমেন পলিটিক্স-২০১৫’ সম্মেলন নারীদের প্রযুক্তি ব্যবহারে আরও আগ্রহী করে তুলতে বিশেষ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন রোজমা মানসুর।

সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মালয়েশিয়া বারিশান ন্যাশনাল মহিলা দলের চেয়ারম্যান দাতো শ্রী শাহরিজাত আব্দুল জলিল, কো- চেয়ারম্যান ওয়াইবি দাতোক আজিজাহ মোহাম্মাদ ডোন প্রমূখ।

এছাড়া আসিয়ান’র সদস্য দেশ কম্বোডিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, আজারবাইজান, চিন, রাশিয়া, ফিলিস্তিন, মালদ্বীপ, সাউথ কোরিয়া, শ্রীলংকা, মালয়েশিয়া, বাংলাদেশের দূতাবাস কর্মকর্তারাসহ রাজনৈতিক ও কর্পোরেট সংস্থা থেকে ২৬টি দেশের বিপুল সংখ্যক প্রতিনিধিরা এতে অংশ নেন।

বাংলাদেশ থেকে বিএনপি’র পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা, ঢাকা জেলা মহিলা দলের সভাপতি সাবিনা ইয়াসমিন, কেন্দ্রীয় মহিলা দলের সহ-প্রচার সম্পাদক আয়শা সিদ্দিকা মানী, সুপ্রীম কোর্ট ন্যাশনালিস্ট ফোরামের ভাইস প্রেসিডেন্ট ড. আরিফা জেসমিন, মালয়েশিয়ায় বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান বাদল, সিনিয়র সহ-সভাপতি মাহবুব আলম শাহ এবং মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক রাশেদ বাদল এ সম্মেলনে অংশ নেন।

বাংলাদেশ সময়: ০৭১৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ