ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ার জনপ্রিয় ৫ খাবার

মাহমুদ খায়রুল, কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
মালয়েশিয়ার জনপ্রিয় ৫ খাবার

মালয়েশিয়া: প্রত্যেক দেশেরই লোকজ সংস্কৃতিতে খাদ্য অন্যতম প্রধান এক অনুষঙ্গ। তেমনি মালয়েশিয়াতে রয়েছে বিশেষ কিছু খাবার।

যা শ্রেণি-পেশাভেদে পুরো মালয়েশিয়াজুড়ে ব্যাপক জনপ্রিয়।

আসুন জেনে নেওয়া যাক মালয়েশিয়ার সবচেয়ে জনপ্রিয় ৫ রকমের খাবার সম্পর্কে।

নাসি লেমাক
nasi_lemak
মালয়দের সবচেয়ে জনপ্রিয় খাবারের নাম নাসি লেমাক। নাসি শব্দের অর্থ ভাত  ও লেমাক অর্থ পুষ্টিকর বা মেদযুক্ত। আপনি যেকোনো মালয়ের সঙ্গে তুমুল আড্ডা জুড়ে দিতে পারবেন এই নাসি লেমাক খেতে খেতে। নাসি লেমাক ডিশে থাকে ভাত, ঝোলসহ মুরগি, সিদ্ধ ডিম, নারকেলের দুধের কারি এবং ছোট মাছের শুকনো ফ্রাই। সংমিশ্রণটা অনেকটা উদ্ভট লাগলেও খেতে বেশ সুস্বাদ এই খাবারটি।

এ দেশের মানুষ সকালের নাস্তাতে নাসি লেমাক খেতে বেশি পছন্দ করেন। ছোট-বড় সব রেস্টুরেন্টেই মিলবে নাসি লেমাক। দাম ৫০ থেকে ১২০ টাকার মধ্যে।

রুটি চানাই
roti_chanai
মালয়েশিয়ায় সকালের নাস্তায় রুটি চানাইয়ের তুলনা নেই। ছোট-বড় সবার কাছেই এর জনপ্রিয়তা তুঙ্গে। স্থানীয় মালয়, তামিল ভারতীয় অথবা চীনাদের কাছেও রুটি চানাই বেশ জনপ্রিয়।

আমাদের দেশি ভাষায় বলতে গেলে এটা অনেকটা স্বল্প তেলে ভাজা পরোটার মতো। তবে রুটি চানাইয়ের সঙ্গে গরম চা ছাড়া জমে না। আর এ দেশে চা কাপে বিক্রি হয় না। আপনাকে চা পান করতে হবে মগে করে। তার মানে বাংলাদেশের ৪/৫ কাপের সমান একটি মগ। রুটি চানাই পাওয়া যাবে ২০-২৫ টাকার মধ্যে আর এক মগ চা এর দামও পড়বে ঠিক একই।      

চেন্দল
cendol
মালয়বাসীর ডেজার্ট হিসেবে চেন্দল বেশ জনপ্রিয়। আমাদের দেশের চটপটি অথবা ফুচকার মত রাস্তার ধারে ভ্যান গাড়িতে এর বিক্রি বেশি। কিশোর বয়সের ছেলে-মেয়েদের কাছে বেশ জনপ্রিয় এ খাবার।

মালয়েশিয়ার পাশাপাশি থাইল্যান্ড, ব্রুনাই, সিঙ্গাপুর, এবং ইন্দোনেশিয়াতেও বেশ জনপ্রিয় এ খাবার। বরফের সঙ্গে নারেকেল দুধ, এর সঙ্গে সেমাই ও নুডুলস মিশিয়ে বানানো হয় এই সুস্বাদ খাবার। দাম পরবে ৮০ থেকে ১০০ টাকার মধ্যে।   

মি গোরেং
mee_goreng
বিকেলের খাবার হিসেবে জনপ্রিয় ভাজা নুডুলস বা মি গোরেং। স্বাদে ঝাল হলেও খেতে বেশ মজা। বিশেষ করে কর্মজীবী মানুষেরা এখানে ছুটির পর রেস্টুরেন্টে টেলিভিশন দেখতে দেখতে মি গোরেং খেতে বেশি পছন্দ করেন। বাচ্চাদের টিফিনেও মা-বাবার প্রথম পছন্দ এই নুডুলস। মি গোরেং পাওয়া যাবে দু ধরনের, মোটা নুডুলসের এবং চিকন। দাম পড়বে ১০০ থেকে ১২০ টাকার মধ্যে।

রেন্দাং
beef_rendang
মালয়েশিয়ার বিভিন্ন উত্সবে সবচেয়ে জনপ্রিয় খাবার রেন্দাং। খেতে আমাদের দেশের ঝাল মাংসের মতো। তবে মুরগি এবং মাংস দুই রেন্দাংই বেশ জনপ্রিয় এখানে।

এদেশে মানুষের বিয়ে, জন্মদিন, ঈদ অথবা অতিথি আপ্যায়নের ক্ষেত্রে রেন্দাং চাই-ই চাই। না হলে কেমন যেন অপূর্ণ থেকে যায় আয়োজন। ভাত অথবা রুটির সঙ্গেও বেশ আয়েশ করে খাওয়া যায় রেন্দাং।

তবে মালয়েশিয়াতে মালয়, তামিল ভারতীয় এবং চীনারা সংখ্যায় বেশি থাকার কারণে এদের খাদ্য সংস্কৃতিও এদেশের খাবারে সংমিশ্রিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ০০৪৫ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ