ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় বাংলাদেশি শিশুদের জন্য প্রি স্কুল

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
মালয়েশিয়ায় বাংলাদেশি শিশুদের জন্য প্রি স্কুল ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: মালয়েশিয়ায় ক্রমবর্ধমান বাংলাদেশি পরিবারের সন্তানদের জন্য বিশেষভাবে উপযোগী কোনো স্কুল নেই। থাকলেও ততটা প্রচার ও প্রসার নেই বললেই চলে।

  আগে বাংলাদেশ থেকে শুধু শ্রমিক যেতেন মালয়েশিয়ায়। কিন্তু বেশ ক'বছর ধরে বিপুল সংখ্যক পেশাজীবী, ব্যবসায়ী ও এমএম টুএইচ হোল্ডাররা সপরিবারে বসবাস করছেন মালয়েশিয়ায়।

ব্যাচেলর্স, মাস্টার্স ও পিএইচডি পর্যায়ের অনেক শিক্ষার্থীও থাকছেন সপরিবারে। মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল স্কুল সমূহের টিউশন ফি অনেক বেশি যা অধিকাংশ বাংলাদেশিদের সামর্থ্যের বাইরে। মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশি পরিবারের সন্তানদের কথা চিন্তা করে  স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে Universe Brilliant Resource Sdn.Bhd. কোম্পানির ডিরেক্টর  হাফিজুর রহমান।

বাংলাদেশিদের সুযোগ সুবিধা নিয়ে তার সঙ্গে কথা হয় বাংলানিউজের। যার প্রি স্কুল পরিচালনায় Universe Brilliant Resource Sdn.Bhd. এর সহযোগী প্রতিষ্ঠানে রয়েছে ১৬ বছরের অভিজ্ঞতা। এই কোম্পানি ডিরেক্টর হাফিজুর রহমান গত ৫ বছরে বাংলাদেশের বিভিন্ন স্কুল ও কলেজের সঙ্গে যুক্ত ছিলেন। তার মেধা মনন বিকশিত করতে চান বাংলাদেশিদের স্বার্থে।

প্রবাস মালয়েশিয়া গড়তে চান আরেক বাংলাদেশ। তিনি বলেন, আমরা প্রথমে প্রি-স্কুল দিয়ে শুরু করছি। পরবর্তীতে O-A Level পর্যন্ত ইন্টারন্যাশনাল স্কুল ও এক্সপট্রিয়ট স্কুল প্রতিষ্ঠা করব। Little Twinkles নামে প্রথম প্রি-স্কুলটি করছি কুয়ালালুমপুরের ডানা কোটায়।

পর্যায়ক্রমে মালয়েশিয়ার বিভিন্ন এলাকায় এই স্কুলটির শাখা প্রতিষ্ঠা করা হবে। বাংলাদেশেও এই স্কুলটির শাখা প্রতিষ্ঠার কাজ ইতোমধ্যেই শুরু হয়েছে। স্কুলটি ২০১৬ সেশনের জন্য চলতি বছরের ১ নভেম্বের  থেকে শিক্ষার্থী ভর্তি করবে। যেসব বাচ্চার বয়স ২ বছর থেকে ৬ বছর তারা এখানে Toddler (২-৩ বছর), Playgroup (৩ বছর), Nursery (৪ বছর), KG-I (৫ বছর) ও KG-II (৬ বছর) শ্রেণিগুলোতে ভর্তি হতে পারবে।

স্কুল শেষে এখানে Daycare ও Enrichment প্রোগ্রামের মাধ্যমে সন্ধ্যা ছ'টা পর্যন্ত বাচ্চাদের রাখা যাবে। কর্মজীবী মায়েদের জন্য এটি একটি সুখবর।   তিনি বলেন, এই স্কুলে বাংলাদেশিদের জন্য থাকবে বিশেষ সুযোগ ও প্রাধান্য। মালয়েশিয়ায় বসবাসকারী বাংলাদেশি পরিবারের সন্তান ছাড়াও এখানে মালয়, চাইনিজ, তামিল, পাকিস্তানি ও আরাবিয়ানসহ বিশ্বের সকল দেশ থেকে আগত শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবে।

বাংলাদেশ থেকে যারা এই স্কুলে ভর্তি হবে তাদের অভিভাবকরা দীর্ঘমেয়াদী গার্ডিয়ান ভিসায় সন্তানদের সঙ্গে মালয়েশিয়ায় বসবাস করতে পারবেন। স্কুলটির শিক্ষার মাধ্যম ইংরেজি হওয়ায় তা সব দেশের শিক্ষার্থীদের জন্য একত্রে শিক্ষা গ্রহণ সহজ হবে। মালয়েশিয়ার অন্যান্য ইন্টারন্যাশনাল স্কুলের তুলনায় এখানে ভর্তি ও টিউশন ফি হবে অনেক কম যা বাংলাদেশিদের সামর্থ্যের মধ্যে।

এই স্কুলে ভর্তির জন্য যোগাযোগ করতে হবে +60146410023 এই নাম্বারে ও [email protected] এই ইমেইলে।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ