ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

মালয়েশিয়া

ধোঁয়াশাচ্ছন্ন মালয়েশিয়া, স্বাস্থ্য ঝুঁকিতে স্কুল বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৫
ধোঁয়াশাচ্ছন্ন মালয়েশিয়া, স্বাস্থ্য ঝুঁকিতে স্কুল বন্ধ ঘোষণা ছবি: সংগৃহীত

ঢাকা: ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের জঙ্গলের দাবানলের ধোঁয়া বাতাসে মিশে মালয়েশিয়ার একাংশ ধোঁয়াশাচ্ছন্ন হয়ে পড়েছে। এ কারণে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ায় দেশটির অনেক স্কুল বন্ধের নির্দেশ দিয়েছে সরকার।



এ বিষয়ে রোববার (৪ অক্টোবর) রাতে সরকারের তরফ থেকে একটি নির্দেশনা জারি করা হয়। ওই নির্দেশনার বরাত দিয়ে সোমবার (৫ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সোম ও মঙ্গলবার (৫ ও ৬ অক্টোবর) দেশের সব স্কুল বন্ধ থাকবে। তবে, ধোঁয়াশাচ্ছন্ন পরিস্থিতিতে না পড়া এলাকাগুলো এ নির্দেশনার আওতায় থাকবে না।

সরকারের নির্দেশনায় হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, অস্বাস্থ্যকর এই ধোঁয়াশা কাঁশি ও শ্বাসযন্ত্রের সংক্রমণও ঘটাতে পারে।

বরাবরের মতো এবারও ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের জঙ্গলে ছড়িয়ে পড়া দাবানলের ধোঁয়া বাতাসে মিশে এ বিপর্যয় দেখা দিয়েছে। সুমাত্রার নিকটবর্তী মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় এলাকাগুলো এ বিপর্যয়ের শিকার হচ্ছে বেশি।

এই পরিস্থিতিতে রোববার মালয়েশিয়ার পাঁচটি এলাকায় বাতাসকে দূষিত রেকর্ড করে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়েছে। এর মধ্যে একটি এলাকার রেকর্ডে বাতাসকে ‘বিপজ্জনক’ পর্যায়ের দূষিতও বলা হয়েছে।

দাবানল সম্প্রতি আঞ্চলিক উদ্বেগের কারণ হয়ে উঠলেও ইন্দোনেশিয়ান প্রেসিডেন্ট জোকো উইডোডো মনে করেন, এটা সহজেই সমাধান করার মতো কোনো সমস্যা নয়।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৫/আপডেট ১১২১ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa