ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

মালয়েশিয়া

মালয়েশিয়ায় ঈদুল আজহা উদযাপিত

স্টাফ করেসপন্ডেন্ট, মালয়েশিয়া | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৫
মালয়েশিয়ায় ঈদুল আজহা উদযাপিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুর: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মালয়েশিয়ায় পবিত্র ঈদ‍ুল আজহা উদযাপন করছেন মালয়েশিয়া প্রবাসীরা।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সকালে দেশটির বিভিন্ন প্রদেশে ছড়িয়ে থাকা প্রবাসীরা স্থানীয় মসজিদে ঈদের নামাজ পড়েছেন তারা।



স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায়  জাতীয় মসজিদ নেগারাতে মালয়েশিয়ার বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এ জামাতে অংশ নেনে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি।

এছাড়া ঈদের জামাতে অংশ নিতে কোতারায়া বাংলাদেশি মসজিদ, চৌকিট বাংলাদেশি মসজিদ বায়তুল মোকাররম, বুকিট বিনতাং বাংলাদেশি সুরাও, সুবাংজায়া বাংলাদেশি মসজিদ, শ্রীমুডা বাংলাদেশি মসজিদ, ক্লাং, পেনাং, সুঙ্গাইবুলু,  পুচং, মালাক্কা, পেনাং, জহুরবারু এবং কেপং জানান্নাতুল ফেরদাউস বাংলাদেশি মসজিদ, মালয়েশিয়া ইসলামী ইউনিভার্সিটির  জাতীয় মসজিদে ছাত্র ও প্রবাসী মুসল্লিদের ঢল নামে।

আম্পাং মসজিদে ঈদের নামাজ আদায় করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত শহীদুল ইসলাম, কনস্যুলার (শ্রম) ছায়েদুল ইসলাম মুকুল, প্রথম সচিব এস কে শাহীন।

নামাজ শেষে বাংলাদেশসহ বিশ্বের মুসলিম উম্ম‍াহের  কল্যাণ কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

এদিকে নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ আনন্দ ভাগাভাগি করেন প্রবাসী বাংলাদেশিরা। অনেকে দেশে ফোন করে স্বজনদের সঙ্গে কুশলাদি বিনিময় করেন।

ঝিনাইদাহ জেলার কালিগঞ্জ উপজেলার মোহাম্মদ শামীম রেজা বাংলানিউজকে বলেন, বিদেশে এটাই আমার প্রতম ঈদ। মা-বাবা ও ভাই-বোন ছাড়া ঈদ উদযাপন কিছুটা কষ্টের। এই মুহূর্তে তাদের খুব মিস করছি। এরপরও প্রবাসী বাংলাদেশি ভাইদের সঙ্গে কেটে যাচ্ছে ঈদ আনন্দ।

এদিকে কোরবানির ঈদকে কেন্দ্র করে মালয়েশিয়ার বাংলাদেশি রেস্তোরাঁগুলোতে নানা খাবারের আয়োজন করা হয়েছে।

মালয়েশিয়ার বুকিত বিন্তানের অভিজাত রেস্টুরেন্ট রসনা বিলাসের ঈদ আয়োজনে আছে- মেজবানের গরুগোস্ত, হরিণের মাংস, কাচ্চি বিরিয়ানি, তেহারি, মোরগ পোলাও, চিকেন রোস্ট, গরুর কালো ভুনা, সিদ্ধ ময়দার রুটি।

এছাড়া মিষ্টি, পায়েশ, দধি, রসমালাই, পাটি সাপটা পিঠাসহ নিয়মিত সব দেশি খাবার তো থাকছেই!

স্থানীয় সময় সকাল ৯টার পর ঈদের নামাজ শেষে নিজেদের ঐতিহ্য আর পছন্দের খাবারের স্বাদ নিতে রসনা বিলাসে ভিড় করছেন প্রবাসীরা।

ঈদ উপলক্ষে প্রবাসীদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রদূত শহীদুল ইসলাম, ব্যবসায়ী, রাজনীতিক, মুক্তিযোদ্ধা, বাংলাদেশ কমিউনিটি, ফেনী সমিতি মালয়েশিয়া, রূপসী চাঁদপুর ফাউন্ডেশন ও সুশীল সমাজের নেতারা।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa