ঢাকা, শনিবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৮ অক্টোবর ২০২২, ১১ রবিউল আউয়াল ১৪৪৪

মালয়েশিয়া

বাংলাদেশি ছাত্রদের আয়োজনে মালয়েশিয়ায় টকশো

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
বাংলাদেশি ছাত্রদের আয়োজনে মালয়েশিয়ায় টকশো ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: মালয়েশিয়ার অন্যতম সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের উপস্থাপনা ও প্রযোজনায় টকশো অনুষ্ঠিত হয়েছে।

টকশোটি প্রথমে এটি রেডিওতে সম্প্রচারিত হলেও পরবর্তীতে এটি ভিডিও আকারে প্রকাশ করে ‘ইলিওশন পিকচার’ নামে একটি প্রযোজনা প্রতিষ্ঠান।



অনুষ্ঠানটির মূল আলোচনার বিষয় ছিল নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচন ২০১৫, উগ্রবাদী সংগঠন ‘বোকো হারাম’ ও নতুন প্রেসিডেন্ট মহাম্মাদু বুহারির সরকারের অধীনে দেশটির ভবিষ্যত।

উল্লেখ্য, দেশটির জনসংখ্যা মুসলিম বেশি হওয়ার কারণে মুসলিম বিশ্বে এ নির্বাচন নিয়ে অনেক আলোচনা-সমালোচনা ছিল। তাছাড়া আন্তর্জাতিক অঙ্গনেও নাইজেরিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচনকে ফলাও করে প্রচার করা হয়। এর কারণ হচ্ছে, নাইজেরিয়ার রাজনৈতিক ইতিহাসে এই প্রথমবার বিরোধীদল নির্বাচনে জয়লাভ করে ক্ষমতায় আসার সুযোগ পেলো।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন- ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার ইংরেজি বিভাগে মাস্টার্স  অধ্যয়নরত আবু সুফিয়ান।

প্রযোজনা করেন একি বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র সাইদ হক।

তাছাড়া অনুষ্ঠানটিতে আরো কাজ করেন-  যে পেং, জুদ হাওথমে, আবে নুবান এবং মা জিন।  

আলোচনায় অংশ নেন- পলিটিক্যাল সায়েন্স বিভাগের শিক্ষক ড. আব্দুল হাকিম আদেজুমু এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র নুরদিন হাসান।

টকশোটির মোট তিনটি খণ্ড আকারে প্রচার করা হয়। এর মধ্যে প্রথম দুটি ইতোমধ্যে ভিডিও আকারে ‘ইলিওশন পিকচার’-এর ওয়েবসাইটে এবং সামাজিক যোগাযোগ সাইটে প্রকাশ করা হয়েছে।

তৃতীয় অংশটি শিগগিরই প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ‘ইলিওশন পিকচার’-এর প্রোডাকশন ম্যানেজার হাসানুল বান্না।

১ম  পর্ব
প্রথম পর্বের মূল আলোচনার বিষয় ছিল- নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচন- ২০১৫।

শুরুতেই উপস্থাপক আফ্রিকায় দেশটির ভৌগলিক  অবস্থান, জনসংখ্যা, রাজনৈতিক ইতিহাস, ৫টি প্রেসিডেন্ট নির্বাচন (১৯৯৯-২০১৫), ব্রিটিশ উপনিবেশের ১৮০০-১৯৬০, এর পরের ১০ বছর গণতন্ত্রের যাত্রা, সেনাশাসন ১৯৭১-১৯৯৯ এবং গণতন্ত্র পুনরুদ্ধার ১৯৯৯ থেকে ২০১৫ নিয়ে আলোচনা করেন।

এরপর আলোচকরা ২০১৫ সালের প্রেসিডেন্ট নির্বাচনের গুরুত্ব ও বিরোধীদলের বিজয়ের ফলে দেশটিতে কী প্রভাব পড়তে যাচ্ছে, তা নিয়ে আলোচনা করেন।

 (প্রথম অংশ দেখতে নিচের লিংকে ক্লিক করুন-)


২য় পর্ব
দ্বিতীয় পর্বের আলোচনার বিষয় ছিল- নাইজেরিয়ার উগ্রপন্থী সন্ত্রাসী সংগঠন ‘বোকো হারাম’।   এই উগ্রপন্থী সংগঠনটি এ  পর্যন্ত কমপক্ষে ৫ হাজার মানুষকে হত্যা করেছে।

এছাড়াও দেশটির গৃহযুদ্ধে ১০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। ঘরছাড়া হয়েছেন ১৫ লাখেরও বেশি মানুষ। দুই জন আলোচকই বলেছেন, বোকো হারাম একটি সন্ত্রাসী সংগঠন এবং এর সঙ্গে ইসলামের দূরতম কোনো সম্পর্কও নেই।

আলোচনার শেষ পর্যায়ে বক্তারা আশ করেন, নতুন সরকার বোকো হারামকে মোকাবেলা করতে সক্ষম হবে।

দ্বিতীয় অংশ দেখতে নিচের লিংকে ক্লিক করুন



বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa